চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

স্টেট ইউনিভার্সিটিতে ‘অর্থনৈতিক ক্ষমতায়নে নারী’ শীর্ষক সেমিনার

বিজ্ঞাপন

বিশ্ব নারী দিবস উপলক্ষে ল্যাবএইড গ্রুপ ও স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)-এর যৌথ উদ্যোগে এসইউবির স্কলার্স ইন মিলনায়তনে ‘অর্থনৈতিক ক্ষমতায়নে নারী’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে বক্তারা অভিমত ব্যক্ত করে বলেন, নারীর স্বাধীন ও সার্বভৌম ক্ষমতায়ন ব্যতীত সামাজিক অগ্রগতির ধারাকে কিছুতেই বেগবান করা সম্ভব নয়। আর সামাজিক অগ্রগতির ধারায় গতিশীলতা আনতে হলে সর্বাগ্রে প্রয়োজন নারীর অর্থনৈতিক শক্তি ও সামর্থ বৃদ্ধি করা, যেটি পরিবার ও সমাজের সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় তার অবস্থানকে দৃঢ়ভিত্তির উপর দাঁড়াতে সাহায্য করবে।

pap-punno

এ প্রসঙ্গে বক্তারা আরও বলেন, এ ধরনের মতামতকে শুধু ধারণা হিসেবে প্রকাশ করলে হবে না, একইসঙ্গে বাস্তবায়নেরও উদ্যোগ গ্রহণ করতে হবে এবং এ ব্যাপারে রাষ্ট্রের ভূমিকাই হতে হবে সর্বাধিক। রাষ্ট্রের নীতিকাঠামোয় যদি নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে পর্যাপ্ত ব্যবস্থা ও সমর্থন না থালে, তাহলে শুধুমাত্র জনমানুষের আকাঙ্খা ও আলোচনা সভার মতামত নিয়ে এ বিষয়ে খুব বেশিদূর এগুনো যাবে না।

Bkash May Banner

সেমিনারে মূল ধারণাপত্র উপস্থাপন করেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ট্রাস্টি বোর্ডের সদস্য পারিসা শামীম। তিনি তার উপস্থাপনায় জানান, ল্যাবএইড ফাউন্ডেশনের পক্ষ থেকে নতুন নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে আজ থেকে স্বপ্নডানা নামক একটি নতুন প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হলো। এ প্রসঙ্গে প্রকল্পের একটি রূপরেখাও তিনি অনুষ্ঠানে তুলে ধরেন।

এ সূত্রে তিনি বলেন, এ প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে সুযোগবঞ্চিত কিন্তু সম্ভাবনাময় নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে সাহায্য করা। উক্ত প্রকল্পের আওতায় সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদেরকে ল্যাবএইড ফাউন্ডেশন থেকে ঋণ, অনুদান ও অন্যান্য সহায়তা প্রদান করা হবে। অন্যদিকে এসইউবির পক্ষ থেকে তাদেরকে প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়নমূলক অন্যান্য সহায়তা প্রদান করা হবে।

সেমিনারে প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্যকৌশল বিভাগের অধ্যাপক ড. জয়নব আলী, এসইউবির জনস্বাস্থ্য অনুষদের ডিন অধ্যাপক ডাঃ নওজিয়া ইয়াসমীন, ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালের পেড্রিয়াটিক কার্ডিওলজিস্ট ব্রিগেডিয়ার জেনারেল ডাঃ নুরুন্নাহার ফাতেমা, গাজীপুরের পুলিশ সুপার শামসুন্নাহার, একাত্তর টেলিভিশনের কারেন্ট অ্যাফেয়ার্স সম্পাদক মিথিলা ফারজানা, দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন, লেখিকা অদিতি ফাল্গুনী, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন, চিত্রশিল্পী কনকচাঁপা চাকমা, পারসোনার প্রতিষ্ঠাতা কানিজ আলমাস খান, বিশিষ্ট আদিবাসী উদ্যোক্তা ন্যালি মার্মা, পাইলট ফারিয়েল বিলকিস আহমদ, ডাকসুর সদস্য তিলোত্তমা শিকদার প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর সাংবাদিকতা, যোগাযোগ ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের উপদেষ্টা অধ্যাপক রোবায়েত ফেরদৌস। অনুষ্ঠানে নাগরিক সমাজের প্রতিনিধি এবং ল্যাবএইড গ্রুপ ও এসইউবির ঊর্ধ্বতন কর্মকর্তা ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

Bellow Post-Green View