চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সৌমিত্রকে নিয়ে পরমের ‘অভিযান’ শুরু

পশ্চিম বাংলার কিংবদন্তী অভিনেতা সৌমিত্রের জীবনী নিয়ে হবে সিনেমা। এমন ঘোষণা এসেছিলো আগেই। শুধু অপেক্ষা ছিলো শুটিং শুরুর! আর সেটাও শুরু করে দিয়েছেন নির্মাতা পরমব্রত চট্টোপাধ্যায়।

গেল ১৯ জানুয়ারি সৌমিত্রের জন্মদিনে পরমব্রত জানিয়ে ছিলেন যে, বুড়ো এই কিংবদন্তীর জীবনী নিয়ে তিনি ছবি করতে যাচ্ছেন। আর যুবা বয়সের সৌমিত্রের চরিত্রে অভিনয় করবেন যিশু সেনগুপ্ত এবং বৃদ্ধ বয়সের চরিত্রে সৌমিত্র নিজেই!

বিজ্ঞাপন

এমন ঘোষণার পরেই সবাই মুখিয়ে ছিলেন ছবিটি নিয়ে। অবশেষে পূর্ব ঘোষণা মত ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকেই ক্যামেরা ওপেন করলেন পরমব্রত। ছবির নাম ‘অভিযান’। পুরোদমে চলছে শুটিং।

‘অভিযান’-এ সুচিত্রা সেনের ভূমিকায় দেখা যাবে পাওলি দামকে। আর ছবির কাহিনীতে গুরুত্বপূর্ণ জায়গা জুড়ে থাকবেন কিংবদন্তি নির্মাতা সত্যজিৎ রায়। যে চরিত্রে অভিনয় করবেন আলোচিত নির্মাতা কৌশিক মুখার্জি (কিউ)। এছাড়াও মাধবী মুখোপাধ্যায় হবেন সোহিনি সরকার এবং রবি ঘোষের চরিত্রে অভিনয় করবেন রুদ্রনীল ঘোষ।

সৌমিত্রের দীর্ঘ ষাট বছরের ক্যারিয়ারকে পর্দায় তুলে ধরবেন পরমব্রত। কিংবদন্তি নির্মাতা সত্যজিৎ রায়ের হাত ধরে ১৯৫৯ সালে ‘অপুর সংসার’ চলচ্চিত্রের মাধ্যমে অভিষেক হয়েছিল সৌমিত্র চট্টোপাধ্যায়ের। তবে তার বায়োপিকে তার ব্যক্তিগত জীবন ও অভিনয় জীবন ছাড়াও আরো বেশ কিছু দিক তুলে ধরা হবে বলে জানিয়েছেন পরমব্রত।

এদিকে অভিনয় জীবনে সৌমিত্রের অর্জনের শেষ নেই। পদ্মভূষণ, জাতীয় চলচ্চিত্র পুরষ্কার, দাদা সাহেব ফালকে, ফ্র্যান্স সরকারের ‘নাইট অফ দ্য লেজিওন অফ অনার’সহ অসংখ্য সম্মানজনক পুরস্কার পেয়েছেন তিনি।

তার অভিনীত চরিত্রগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ‘ফেলুদা’। তিনি সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘সোনার কেল্লা’ ও ‘জয় বাবা ফেলুনাথ’ ছবিতে ফেলুদার ভূমিকায় অভিনয় করে সকলের মন জয় করেছেন।