চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সৌদি যুবরাজ বরখাস্ত

সৌদি বাদশা সালমানের উত্তরাধিকারী যুবরাজ মোকরেন বিন আবদুল আজিজ বিন সৌদকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা। তবে কী কারণে তাকে বরখাস্ত করা হয়েছে তা জানানো হয়নি।

বিজ্ঞাপন

বুধবার সকালে সৌদি রাষ্ট্রীয় টেলিভিশনে রাজকীয় ডিক্রি জারি করে নতুন যুবরাজের নাম ঘোষণা করা হয়। ডিক্রিতে বিন নায়েফকে বাদশাহ সালমানের উত্তরাধিকারী হিসেবে ঘোষণার পাশাপাশি উপ-প্রধানমন্ত্রীর দায়িত্বও দেয়া হয়েছে।

এর আগে মোহাম্মদ বিন নায়েফ উপ-যুবরাজ হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এর মাধ্যমে দেশটির ইতিহাসে প্রথমবারের মতো আধুনিক সৌদি আরবের প্রতিষ্ঠাতা, আব্দুল আজিজ বিন সৌদের কোনো পুত্রের পরিবর্তে তার নাতিকে সিংহাসনের উত্তরাধিকারী হিসেবে ঘোষণা করা হলো। উপপ্রধানমন্ত্রী হিসেবে যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করবেন।

বিজ্ঞাপন

সৌদি রাজতন্ত্রে নজিরবিহীন এ রদবদলকে রাজনৈতিক ভূমিকম্প বলছেন বিশেষজ্ঞরা।

সদ্য সাবেক যুবরাজ মুকরিন ২০০৫ থেকে ২০১২ সাল পর্যন্ত সৌদি গোয়েন্দা সংস্থার মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।এই সিদ্ধান্তের ফলে সৌদি আরবের ইতিহাসে প্রথমবারের মত দেশটির প্রতিষ্ঠা আবদুল আজিজ আল সৌদের ছেলের পরিবর্তে নাতি হতে হবেন পরবর্তী বাদশা।

বাদশাহ সালমান বলেন, তার এই সিদ্ধান্ত পরিবারের বেশিরভাগ সদস্যদের দ্বারা সমর্থিত হয়েছে।

দেশটির শীর্ষ শাসক পরিবারের ভিতর ক্ষমতার এই পরিবর্তন নতুন কিছু ইঙ্গিত করছে। বিশ্বের সবচেয়ে বড় তেল রপ্তানিকারক দেশটিতে ক্ষমতার পালাবদলের সঙ্গে পৃথিবী জুড়ে স্থিতিশীল তেলের দাম বেড়ে যেতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

বাদশাহ ফায়সাল স্বরাষ্ট্রমন্ত্রী সৌদ আল ফয়সালকে শারীরিক অসুস্থতার কারণে অপসারণ করে ওই পদে যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত আদেল আল-জুবায়েরকে নিয়োগ দিয়েছেন।

এছাড়াও শ্রমমন্ত্রী আদেল আল ফায়েককে অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এবং মুরফেজ আল-হাকবানিকে শ্রমমন্ত্রী হিসেবে নিয়োগ করা হয়েছে।