চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সৌদি আরবের মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সাথে রাষ্ট্রদূতের বৈঠক

সৌদি আরবের মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. আওয়াদ বিন সালেহ আল আওয়াদ এর সাথে বৈঠক করেছেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

এ সময় রাষ্ট্রদূত সৌদি আরবে কর্মরত অভিবাসীদের জন্য ‘লেবার রিফর্ম ইনিশিয়েটিভ (এলআরআই) চালু করার ক্ষেত্রে মূখ্য ভূমিকা রাখার জন্য কমিশনের চেয়ারম্যানকে আন্তরিক ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত বলেন, এলআরআই চালু করার ফলে সৌদি আরবে কর্মরত অভিবাসী শ্রমিকরা বিভিন্নভাবে উপকৃত হচ্ছে।

এ সময় রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এলআরআই কার্যক্রমে গৃহকর্মীদের অন্তর্ভুক্ত করার অনুরোধ জানিয়ে বলেন, এটি করা হলে কোনো গৃহকর্মী নির্যাতিত বা অধিকার বঞ্চিত হলে তার প্রতিকার সহজ হবে।

বিজ্ঞাপন

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান জানান, বিদ্যমান কাফালা ব্যবস্থার পরিবর্তনে তারা আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তিনি বলেন, মানবাধিকার কমিশন সৌদি আরবের বিভিন্ন শহরে শেল্টার হাউজ তৈরি করছে যেখানে নির্যাতিত গৃহকর্মীরা আশ্রয় গ্রহণ করতে পারবে, যা এ বছরের শেষ নাগাদ কাজ শুরু করবে। পাশাপাশি, সৌদি মানবাধিকার কমিশন শ্রমিক ও গৃহকর্মীদের অধিকার বিষয়ে সচেতনতা তৈরীতে কাজ করবে ও এ বিষয়ে দূতাবাসের সহযোগিতা প্রত্যাশা করেন। এ সময় তিনি কোন গৃহকর্মী নির্যাতিত হলে তা কমিশনের হটলাইনে জানানোর জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন।

বৈঠকে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি আরবের মানবাধিকার কমিশনের চ্যেয়ারম্যানকে দুদেশের মানবাধিকার কমিশনের মধ্যে সহযোগিতা বৃদ্ধির আহবান জানান। এ

সময় কমিশনের চেয়ারম্যান একে স্বাগত জানিয়ে দুদেশের বিভিন্ন ইস্যুতে একত্রে কাজ করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকে সৌদি মানবপাচার প্রতিরোধ বিষয়ক জাতীয় কমিটির ভাইস চেয়ারম্যান মিজ সারাহ আল তামিমি এবং বাংলাদেশ দূতাবাসের উপমিশন প্রধান জনাব এস এম আনিসুর রহমান ও কাউন্সেলর মোঃ হুমায়ূন কবির উপস্থিত ছিলেন।