চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদ উল ফিতর। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত,কাতার, কুয়েত, ইরাক ও বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সোমবার ঈদ উল ফিতরের চাঁদ দেখা যাওয়ার পর এ সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে ইসলাম ধর্মালম্বীরা আগামী ৫ জুন বুধবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবেন। দেশগুলোর দায়িত্বশীল মহল থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞাপন

দেশগুলো হলো: জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া এবং পাকিস্তান।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা যায়: ইন্দোনেশিয়ার কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি তাই মঙ্গলবার শেষ রোজা রাখা শেষে দেশটির ধর্মপ্রাণ মুসল্লিরা পবিত্র ঈদ উল ফিতর পালন করবে। একইভাবে জাপান, মালয়েশিয়া, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের আকাশেও চাঁদ না দেখা যাওয়ায় ৫ বুধবার ঈদ উল ফিতর উদযাপন করবে।সৌদি-দেশগুলোতে ঈদ উল ফিতর উদযাপিত

অন্যদিকে থাইল্যান্ডে অবস্থিত সংযুক্ত আরব আমিরাতের দূতাবাস প্রতি বছর সে দেশের ঈদুল ফিতরের নির্ধারিত দিন ধার্য করে আসছে। কিন্তু থাইল্যান্ডের আকাশেও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই বুধবার ঈদুল ফিতর পালন করবে দেশটিতে বসবাসকারী মুসল্লীরা।

আজ শাওয়ালের চাঁদ দেখা গেলে আগামীকাল বাংলাদেশে ঈদ-উল-ফিতর উৎযাপিত হবে। সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আহ্বান করা হয়েছে।

Bellow Post-Green View