চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সৌদিতে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে টি২০ ক্রিকেট টুর্নামেন্ট শুরু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সৌদি আরবস্থ বাংলাদেশ দূতাবাস এর উদ্যোগে শুরু হয়েছে বঙ্গবন্ধু জন্ম শতবার্ষিকী টি২০ ক্রিকেট টুর্নামেন্ট। 

টুর্নামেন্টের উদ্বোধন করেন বাংলাদেশ দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ সাঈদ সিদ্দিকী।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দূতাবাসের ফার্স্ট মিনিস্টার ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক অ্যাপস এম আনিসুল হক, সদস্য সচিব মোহাম্মদ ফখরুল ইসলাম, কাউন্সিলর শ্রম ও কল্যাণ মেহেদী হাসান।

বিজ্ঞাপন

বাংলাদেশের বাহিরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত টি২০ক্রিকেট টুর্নামেন্টকে কেন্দ্র করে উচ্ছ্বসিত সৌদি আরব প্রবাসীরা। প্রথমবারের মতো দূতাবাসের উদ্যোগে এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সৌদি আরব প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ।

ইন্টারন্যাশনাল ক্রিকেট এসোসিয়েশন আইসিসির সহযোগী প্রতিষ্ঠান সৌদি ক্রিকেট সেন্টার সহযোগিতায় আয়োজিত এই টুর্নামেন্টের অ্যাসোসিয়েশন এর তালিকাভুক্ত বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের ৬টি টিম মোকাবিলা করছে। টিমগুলো হলো বাংলা লায়ন, বেঙ্গল ওয়ারিয়রস, হিন্দুস্থান ফাইটার্স,পাক কালান্দার্স, কাশ্মীরি লিজেন্ড এবং রিয়াদ ক্রিকেট ইলেভেন।

বিজ্ঞাপন

দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাঈদ সিদ্দিকী উদ্বোধনী বক্তব্যে বলেন, প্রবাসের মাটিতে স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের প্রতিকৃতি এবং মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশকে নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন, মুক্তিযুদ্ধ পরবর্তী প্রজন্ম বিশেষ করে প্রবাসীদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শকে ছড়িয়ে দিতে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক এবং আজকের বাংলাদেশসহ বিভিন্ন দেশের সমন্বয় ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন তারই অংশবিশেষ।

তিনি আরও বলেন, প্রবাসীদের শুধু আনন্দ দেয়া নয়, আমরা চাই মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এই দেশটিতে প্রবাসী বাংলাদেশিরা ভালো থাকুক।

পারিবারিক সমস্যাসহ বিভিন্ন কারণে প্রতিনিয়ত প্রবাসীদের যে মৃত্যু হচ্ছে, তাদের উদ্দেশ্যে দূতাবাসের প্রেস সচিব ফখরুল ইসলাম প্রবাসীদেরকে নিয়মিত ব্যায়াম সহ তৈলাক্ত খাবার পরিহার করে খাবারের তালিকায় শাকসবজির পরিমানবেশী রাখাসহ পানি পান করা আহ্বান জানান।

উদ্বোধনী দিনে তিনটি ম্যাচ মাঠে গড়ায়। রিয়াদ ক্রিকেট অ্যাসোসিয়েশন এর ১নং গ্রাউন্ডে প্রথম দিনে মুখোমুখি হয় বেঙ্গল ওয়ারিয়রস ও বাংলা লায়ন, এতে বাংলা লায়নকে ২৮ রানে পরাজিত করে জয় পায় বেঙ্গল ওয়ারিয়রস। দ্বিতীয় গ্রাউন্ডে উত্তেজনাপূর্ণ খেলায় পাক কালান্দার্সকে তিন রানে হারিয়েছে হিন্দুস্তান ফাইটার্স। তৃতীয় গ্রাউন্ডে রিয়াদ ক্রিকেট ইলেভেনকে ৮ উইকেটে বিশাল ব্যবধানে পরাজয় করে কাশ্মীরি লিজেন্ড। লীগ পদ্ধতিতে শুরু হওয়া এই টুর্নামেন্টের ফাইনাল খেলা হওয়ার কথা রয়েছে আগামী ২০ মার্চ।