চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সোমালিয়ায় শান্তিরক্ষী ঘাঁটিতে জঙ্গি হামলা

সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়নের (এইউ) একটি শান্তিরক্ষী ঘাঁটিতে জঙ্গি সংগঠন আল শাবাব গুলিবর্ষণ ও বোমা হামলা চালিয়েছে।

বিবিসি জানায়, হামলায় ঠিক কতজনের মৃত্যু হয়েছে তা এখনো স্পষ্ট নয়। তবে হামলা প্রতিহতকারী এইউ এবং সোমালি বাহিনী জানিয়েছে, দু’পক্ষেরই অনেকে নিহত হয়েছে।

বিজ্ঞাপন

আল শাবাব জঙ্গিরা রোববার মোগাদিশুর দক্ষিণ-পশ্চিমে অবস্থিত বুলামারের শহরে শান্তিরক্ষী বাহিনীর ওই ঘাঁটির বাইরে প্রথমে দু’টো গাড়িবোমার বিস্ফোরণ ঘটায়। এরপর শুরু হয় গুলিবর্ষণ।

স্থানীয় অধিবাসীরা জানিয়েছে, বিকট শব্দে বোমা বিস্ফোরণের পর টানা তিন ঘণ্টারও বেশি সময় ধরে তারা ব্যাপক গুলি বিনিময়ের শব্দ শুনেছে।

বিজ্ঞাপন

সোমালিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুলআজিজ আলী ইবরাহিম জিলধিবান বিবিসি’কে জানান, আল শাবাবের ২০ জনেরও বেশি জঙ্গি নিহত হয়েছে।

‘তারা ঘাঁটির ভেতর ঢুকতে পারেনি’ বলেন তিনি, ‘আমরা তাদের কাছ থেকে বিপুল পরিমাণে গুলি, আগ্নেয়াস্ত্র ও অন্যান্য অস্ত্র উদ্ধার করেছি।’

এইউ একটি প্যান-আফ্রিকান সংগঠন। এর সদস্য রাষ্ট্র রাষ্ট্র মোট ৫৪টি। পুরো আফ্রিকা মহাদেশে শান্তি ও সমৃদ্ধির লক্ষ্যে গঠিত হয় সংগঠনটি।

সম্প্রতি সোমালিয়ার নিজস্ব বাহিনীর সঙ্গে এইউ’র শান্তিরক্ষী বাহিনীর মিলিত প্রচেষ্টায় দেশটির শহর অঞ্চলের বেশিরভাগ এলাকা থেকেই জঙ্গিদের উৎখাত করা সম্ভব হয়েছে। আর এ কারণেই সম্প্রতি রাজধানী মোগাদিশুতে দফায় দফায় শান্তিরক্ষীদের ওপর বোমা হামলা চালাচ্ছে আল শাবাব।