চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সেরা কণ্ঠের বন্যার স্বাচ্ছন্দ্য ফোক গানে

‘আমার কণ্ঠের সঙ্গে ফোক গান যায়। নিজেও ফোক ধাঁচের গান পছন্দ করি। আমি সিলেটের মেয়ে। ফোক গানের জায়গাই হচ্ছে সিলেট। এখানে অনেক সাধক, কবির জন্ম হয়েছে। অনেক জনপ্রিয় গান আছে। তাই আমি নিজে ফোক গানে ভীষণ স্বাচ্ছন্দবোধ করি।’

কথাগুলো বন্যা তালুকদারের, যিনি ২০১২ সালে ‘চ্যানেল আই সেরা কণ্ঠ’র মঞ্চে চতুর্থ স্থান অর্জন করেছিলেন। বর্তমানে বন্যা ফোক গান নিয়ে বেশ ব্যস্ত সময় কাটাচ্ছেন। পাশাপাশি নিজের ইউটিউবে নিয়মিত গান প্রকাশ করছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বন্যা তালুকদার বলেন, ৭টির মতো কাজ হাতে আছে। দুটি বিয়ের গান আছে। এছাড়া রাধা রমন, আব্দুল করিম, লন্ডন প্রবাসী গীতিকারের গান আছে একটা। সিলেটে অনেক লোকগান। এসব গানগুলো ধীরে ধীরে আমার ইউটিউব চ্যানেলে প্রকাশ হবে।

২০১২ সালে চ্যানেল আই সেরা কণ্ঠে সেরা চারে জায়গা করে নিয়েছিলেন বন্যা তালুকদার। ফোক গানের পাশাপাশি কমপক্ষে ৪০টি মৌলিক আছে বন্যার।

বিজ্ঞাপন

নিজের প্রথম অ্যালবামে গান বিষয়ে তিনি বলেন, আমার জীবনের প্রথম অ্যালবামে গান ছিল ‘তোমারই কারণে’। গীতিকার ছিলেন আহমেদ খসরু। পরবর্তীতে আমি অনেকের সঙ্গে ডুয়েট করেছি। যেমন ফজলুর রহমান বাবু, তারপর এফএ সুমন, বেলাল খান।

তিনি বলেন, দেশের প্রায় সব অডিও ভিডিও কোম্পানি থেকে আমার গান রিলিজ হয়েছে। সাউন্ডটেক, সঙ্গীতা, জি-সিরিজ, সিডি চয়েজ মিউজিক। নতুন গানে যতটুকু সাড়া পাই তার থেকে পুরোনো গান নতুন করে গাইলে বেশি সাড়া পাই। কয়েকদিন আগেই ‘সেলেটি মাইয়্যা’টি কাভার হয়েছে। অনেক পুরনো গান। গেয়েছিলেন শাকিলা জাফর, শুভ্র দেব। ওই গানটা আমরা আবার কভার করি।

বিটিভির তালিকাভুক্ত শিল্পী হিসেবে গান করছেন বন্যা। এছাড়া ইতোমধ্যে একটি সিনেমায় প্লে-ব্যাক করেছেন তিনি। সিনেমায় গান করার অভিজ্ঞতা সর্ম্পতে তিনি বলেন, সিনেমা এখনও রিলিজ হয়নি। কাজ চলছে। সিনেমা নাম ‘নাও’। টাইটেল সংটা হচ্ছে ‘নাও’। গানের কথা রবিউল ইসলাম রবির, সুর করেছেন এস আই শহীদ।

চার বছর বয়স থেকে গান শেখেন বন্যা তালুকদার। ছেলেবেলা ও গানের শিক্ষা বিষয়ে তিনি বলেন, আমার বাবা একজন গানের শিক্ষক ছিলেন। ওনার থেকেই গানের হাতেখড়ি। সুজিত মোস্তফা স্যার, অনুপ বড়ুয়া স্যার ওনাদের কাছ থেকে তালিম পেয়েছি। ছোটবেলায় আমি স্টেজ শো করতাম। টেলিভিশনে গান করা, বাইরের অনুষ্ঠান করার কোনো রাস্তা পাচ্ছিলাম না। চ্যানেল আই সেরা কণ্ঠের মঞ্চ আমাকে সেই সুযোগটা করে দিয়েছে। চ্যানেল আইতে গানের সুযোগের পরেই সারা বাংলাদেশে গান করেছি।

বিজ্ঞাপন