চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সেপ্টেম্বরের পর সাউথ কোরিয়ায় প্রথম দুই শতাধিক করোনা রোগী শনাক্ত

সেপ্টেম্বরের পর সাউথ কোরিয়ায় প্রথমবারের মতো দুই শতাধিক করোনা রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা কেডিসিএ।

শনিবার দ্য কোরিয়া ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেন্টিং এজেন্সি (কেডিসিএ) জানায়, শুক্রবার মধ্যরাত পর্যন্ত ২০৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে, যা সেপ্টেম্বরের পর প্রথমবারের মতো ২০০’র বেশি!

বিজ্ঞাপন

রয়টার্স বলছে, এর মধ্যে ১৬৬ জন স্থানীয়ভাবে সংক্রমিত ও বাকি ৩৯ জন বিদেশ ফেরত বলে জানা গেছে।  স্থানীয়ভাবে সংক্রমিতদের ৬৫ শতাংশই রাজধানী সিউল এবং তার পাশের ঘন জনবসতিপূর্ণ গায়ংগির প্রদেশের।

বিজ্ঞাপন

১৯১ জন করোনা রোগী শনাক্ত হলে দেশটির কর্তৃপক্ষ নাগরিকদের মাস্ক পরিধানে বাধ্য করছে। শুক্রবার থেকে মাস্ক পরিধান না করলে জরিমানা ধার্য করা হয়েছে।

প্রেসিডেন্ট মুন জায়ে-ইন করোনাভাইরাস বিস্তার রোধ করতে সচেতনতা বৃদ্ধি ও বাধ্যতামূলক মাস্ক পরাসহ যাবতীয় স্বাস্থ্যবিধি তদারকি করতে স্থানীয় সরকার ও স্বাস্থ্য কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন।

মহামারির কবলে পড়া রাষ্ট্রগুলোর মধ্যে চীনে ও ইরানের পরপরই অবস্থান ছিলো সাউথ কোরিয়ার। কিন্তু দেশটি অত্যন্ত দক্ষতার সঙ্গে ভাইরাস মোকাবেলা করে সুনাম অর্জন করে। মাঝখানে কিছু সংখ্যক আক্রান্ত হলেও কর্তৃপক্ষের কড়া নজদারির ফলে সেভাবে আঘাত আনতে পারেনি করোনা। দেশটিতে এখন পর্যন্ত ভাইরাসে আক্রান্ত হয়েছে ২৮ হাজার ১৩৩ জন। আর মারা গেছে ৪৮৮ জন।