চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সেনাবাহিনীর নারী সদস্যদের হেলি র‌্যাপলিং প্রশিক্ষণ সম্পন্ন

প্রথমবারের মত বাংলাদেশ সেনাবাহিনীর নারী সদস্যরা র‌্যাপলিংয়ের মাধ্যমে সম্পূর্ণ কম্ব্যাট লোডসহ হেলিকপ্টার থেকে অবতরণ প্রশিক্ষণ সফলতার সাথে সম্পন্ন করেছে।

সম্প্রতি রাজেন্দ্রপুরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারশেন ট্রেনিং (বিপসট) এ এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বৃহস্পতিবার বিকেলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মীর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য দেওয়া হয়।

বিজ্ঞাপন

এতে আরও বলা হয়, মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মোতায়েনের পূর্ব-প্রস্তুতি হিসেবে ব্যানব্যাট-৮ এর ফিমেল এ্যাঙ্গেজমেন্ট টিম লিডার ক্যাপ্টেন ইয়াসফিনের নেতৃত্বে চারজন নারী সৈনিকসহ বাংলাদেশ সেনাবাহিনীর মোট পাঁচ জন নারী সদস্য এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মোতায়েনপূর্ব ছয় সপ্তাহের ফিল্ড ট্রেনিং অনুশীলনে ফিমেল এ্যাঙ্গেজমেন্ট টিমের এই নারী সদস্যরা অংশগ্রহণ করেন। এই কঠোর অনুশীলন বাংলাদেশ সেনাবাহিনীর এবং নারী শান্তিরক্ষীদের জন্য এক নতুন দিগন্তের সূচনা করলো যা আগামী দিনগুলোতে জাতিসংঘের মহিলা শান্তিরক্ষীদের জন্য উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে উপস্থাপিত হবে।

বাংলাদেশ সেনাবাহিনী জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে অস্থিতিশীল পরিস্থিতিতে নারী সেনাসদস্যদের শান্তিরক্ষী হিসেবে প্রেরণের মাধ্যমে নারীর ক্ষমতায়ন এবং জেন্ডার মেইন স্ট্রিমিং এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

এরই অংশ হিসেবে বাংলাদেশ সেনাবাহিনী ২০১৮ সালের জানুয়ারি থেকে পদাতিক ব্যাটালিয়নে ‘‘ফিমেল এ্যাঙ্গেজমেন্ট টিম’’ অন্তর্ভূক্ত করতে শুরু করেছে, যা বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনকে আরও কার্যকর এবং ফলপ্রসূ করতে বিশেষ ভূমিকা রাখছে।