চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সেনানিয়ন্ত্রণের পরও দিল্লিতে পানি সংকট কাটছে না

কোটা সংরক্ষণের দাবিতে ভারতের হরিয়ানা রাজ্যের জাঠ সম্প্রদায়ের বিক্ষোভকারীরা রাজধানী দিল্লির পানি সরবরাহের পথ বন্ধ করে দেয়ায় চরম সংকটে পড়েছেন নগরীর এক কোটিরও বেশী মানুষ। তিন দিন ধরে বন্ধ রয়েছে দিল্লির সব শিক্ষা প্রতিষ্ঠান।

তবে রাজ্য সরকার আন্দোলনকারীদের দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়ায় স্বাভাবিক হতে শুরু করেছে হরিয়ানার পরিস্থিতি।

চাকরি ও শিক্ষায় কোটা সংরক্ষণের দাবিতে গত কয়েকদিন ধরেই জাঠ সম্প্রদায়ের বিক্ষোভ ও সহিংসতায় উত্তাল ভারতের হরিয়ানা রাজ্য। রক্ষা পায়নি রাজধানী দিল্লিও। জাঠরা দিল্লিতে পানি সরবরাহের ‘মুনাক খাল’ বন্ধ করে দিলে অচল হয়ে পড়ে গোটা রাজধানী।

বিজ্ঞাপন

পানি সংকটের কারণে রোববার থেকে বন্ধ করে দেওয়া হয় দিল্লির সব শিক্ষা প্রতিষ্ঠান। সোমবার সেনাবাহিনী মুনাক খালের নিয়ন্ত্রন নিলেও পরিস্থিতি স্বাভাবিক হতে আরো কয়েকদিন লাগতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। পানি সংকট সমাধানে কেন্দ্রীয় সরকারের সহযোগিতা চেয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ।

পরিস্থিতি সামাল দিতে শহরের বিভিন্ন এলাকায় জরুরি পানি সরবরাহের ব্যবস্থা নিয়েছে নগর কর্তৃপক্ষ। সোমবার রাজ্য সরকার বিক্ষোভকারীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেয়ায় আন্দোলন থেকে সরে আসতে থাকে জাঠ সম্প্রদায়। তাদের দাবির বিষয়ে বিধানসভার আসন্ন বাজেট অধিবেশনে রাজ্যের মুখ্যমন্ত্রী একটি বিল উত্থাপণের ঘোষণা দিলে শান্ত হতে শুরু করে হরিয়ানার পরিস্থিতি।

মহাসড়কে যান চলাচল প্রায় স্বাভাবিক হয়ে আসে । জাঠ সম্প্রদায়ের গত কয়েক দিনের সহিংসতায় হরিয়ানায় ১৯ জনের মৃত্যু হয়। আহত হয় দুই শতাধিক মানুষ। পরিস্থিতি মোকাবিলায় রাজ্যজুড়ে মোতায়েন করা হয় অন্তত পাঁচ হাজার সেনা।

বিজ্ঞাপন