চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সেক্স যখন নারীর জন্য কষ্টদায়ক বিষয়

যৌনতা উপভোগ্য হলেও প্রতি দশ জনের মধ্যে একজন নারীর জন্য তা কষ্টদায়ক হতে পারে। আর এ ধরনের সমস্যার কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে দাম্পত্য। কারণ, এ সমস্যায় দাম্পত্যে যৌনতা একেবারেই কমে যায় বলে জানিয়েছেন পেলভিক হেলথ সল্যুশনের সাইকোথেরাপিস্ট নেলি ফাঘানি।

তিনি জানান, শুধুমাত্র মেনোপজ হয়েছে এমন নারীর ক্ষেত্রে নয়, সব বয়সী নারীদের ক্ষেত্রেই এরকম সমস্যা হতে পারে। আর এসব সমস্যার কিছু কারণও জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

জেনে নিন কারণগুলো:

ভয়: ফাঘানির মতে, ভয়ের কারণে পেলভিক মাসলে টেনশন তৈরি হয়। ফলে মাসল সংকুচিত হয় এবং এতে যৌনতা কষ্টদায়ক হতে পারে। সাধারণত মানসিক কোনো চাপ থাকলে কিংবা যৌনতার কোনো খারাপ অভিজ্ঞতা থাকলে এ ধরনের  ভয় তৈরি হয় এবং সমস্যাগুলো দেখা দেয়। এছাড়া দাম্পত্যের টানাপোড়েনের কারণেও এ সমস্যা হতে পারে।

বিজ্ঞাপন

শুষ্কতা: ফোরপ্লের অভাব, হরমোনের সমস্যা কিংবা মেনোপজের কারণে ন্যাচারাল লুব্রিকেন্টের অভাব হতে পারে। ভ্যাজাইনাল ড্রাইনেসের কারণে যৌনতা উপভোগ্য না হয়ে কষ্টদায়ক হতে পারে। হরমোনের সমস্যার কারণে সৃষ্ট শুষ্কতার মূল কারণ হল অ্যাস্ট্রোজেন হরমোনের অভাব।

পেলভিক সার্জারি: অনেক নারীই শারীরিক মিলনের ক্ষেত্রে জ্বালাপোড়া এবং ব্যথা অনুভব করেন। আর তার কারণ হলো কোনো ধরনের পেলভিক সার্জারি। বিশেষ করে সন্তান জন্ম দেয়ার পড়ে ৪৫ শতাংশ নারীই পোস্ট পারটাম ডিসপারেউনিয়া সমস্যায় ভুগে থাকেন। এর প্রভাব পড়ে দাম্পত্য জীবনে।

সমাধান: ফাঘানির মতে কিছুটা সচেতন হলেই যোনির শুষ্কতার সমস্যা অনেকটাই দূর করা সম্ভব। বিশেষ করে সাবান ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন তিনি। সাবানের কারণে শুষ্কতা এবং অস্বস্তি বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

এছাড়া চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে হরমোনের সমস্যা থাকলে সেটা ওষুধ খেয়ে সমাধান করতে বলেছেন তিনি।

তার মতে যে কোনো ধরনের ভয় কাটাতে কিংবা ফোরপ্লের সময় বাড়ানোর ব্যাপারে সঙ্গীর সঙ্গে আলোচনা করে নেয়া উচিত। এতে যৌনতা অনেক উপভোগ্য হয়ে উঠবে। এছাড়া নানা ধরনের লুব্রিকেন্টের ব্যাবহারেও এই সমস্যা সমাধান করা সম্ভব বলে মনে করেন তিনি। গ্লোবাল নিউজ