চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সেক্সের পর মাথা ধরা? হতে পারে হার্টের কোন সমস্যা

সেক্সের পরে মাথা ব্যথা করে অনেকের। তাই সেক্স এড়ানোর প্রচলিত কারণগুলোর এটিও একটি। অধিকাংশ ক্ষেত্রেই সেক্সের পর এনডরফিন হরমোন উৎপন্ন হওয়ার কারণে মাথা ব্যথা কমে যায়। তবে কিছু দুর্ভাগা মানুষের ক্ষেত্রে বিষয়টি উল্টো। সেক্স রিসার্চার ড মার্গারেট রেডেলম্যান এমনটাই জানিয়েছেন তার গবেষণায়।

সেক্স এর কারণে সৃষ্ট মাথা ব্যথাকে তিনি দুটি ভাগে ভাগ করেছেন। একটি হলো ‘ট্রমাটিক’ আরেকটি ‘ফ্রাইটেনিং’। বিশেষ করে প্রথমবার সেক্স এর ক্ষেত্রে মাথাব্যথার সম্ভাবনা বেশি থাকে। অর্গাজমের আগে অতিরিক্ত উত্তেজনার কারণে এ ধরণের মাথা ব্যথা হয় সাধারণত। ব্রিটিশ জার্নাল অব মেডিক্যাল প্র্যাকটিশনারস-এ ড রেডেলম্যান এই দুই ধরণের মাথা ব্যথার কথা উল্লেখ করেছেন।

বিজ্ঞাপন

কেন মাথা ব্যথা হয়?
গবেষকরা এখনও নিশ্চিতভাবে এই মাথা ব্যথার কারণ বলতে পারেননি। তবে তাদের মতে সেক্স অনেকটা ব্যায়ামের মতোই। শারীরিক মিলনের সময় রক্ত সঞ্চালন অনেক বেড়ে যায়, ঠিক যেমনটা হয় ভারী ব্যায়াম করার সময়। রক্তসঞ্চালন বেড়ে যাওয়ার ব্যথা সৃষ্টিকারী হরমোনগুলো মস্তিষ্কে পৌঁছে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই সেক্সের সঙ্গে মাথা ব্যথার সম্পর্ক আছে বলে জানান রেডেলম্যান।

মাথা ব্যথা এড়ানোর উপায়
লাভহানির সেক্স এবং রিলেশনশিপ এক্সপার্ট অ্যানাবেল নাইট বলেছেন, যারা শারীরিক মিলন খুব বেশি উপভোগ করেন তাদের মাথা ব্যথার ঝুঁকি বেশি থাকে। হাফিংটন পোস্টকে তিনি বলেছেন, সেক্স পজিশন বদলে ফেলে মাথা ব্যথা এড়ানো সম্ভব হতে পারে।

বিজ্ঞাপন

তিনি জানান, অধিকাংশ ক্ষেত্রেই এ ধরণের সমস্যায় আক্রান্তরা তাদের লক্ষণগুলো বলতে অস্বস্তি বোধ করেন। ফলে সঠিক কারণ নির্ণয় করা এবং সমাধান দেয়া কঠিন হয়ে যায়।

খারাপ কোন লক্ষণ নয় তো?
ড রেডেলম্যান জানান, সেক্সের কারণে মাথা ব্যথা আপাতদৃষ্টিতে নিরীহ মনে হলেও এটা হার্টের অসুখের লক্ষণ হতে পারে। তাই বিষয়টিকে গুরুত্ব দেয়া উচিত।

জার্নালে তিনি আরও লিখেছেন, সেক্সের কারণে পুরুষরা নারীদের তুলনায় চারগুণ বেশি মাথাব্যথায় আক্রান্ত হয়। বিশেষ করে কমবয়সীদের ক্ষেত্রে এই সমস্যা বেশি লক্ষ্য করা যায়।

তবে যাদের ওজন বেশি থাকে এবং উচ্চ রক্তচাপ থাকে, তাদের সেক্সের কারণে মাথাব্যথার প্রবণতা বেশি থাকে। এক্ষেত্রে সচেতনতা জরুরী।

রেডেলম্যান জানিয়েছেন, সেক্সের কারণে সৃষ্ট মাথা ব্যথা ৫ মিনিট থেকে দুই ঘণ্টা পর্যন্ত স্থায়ী হতে পারে তবে ব্যথা যদি পর পর দুই দিন হয় তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিতে বলেছেন রেডেলম্যান। ডেইলি মেল।