চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সেই সনি ওয়াকম্যান আবারও আসছে

কমপ্যাক্ট ডিস্ক বা সিডি যুগের আগে ব্যাপক জনপ্রিয় ছিল ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি সনির ওয়াকম্যান। ব্যাটারিচালিত ছোটখাটো অডিও প্লেয়ারটিতে ক্যাসেট ঢুকিয়ে চলার পথে হেডফোনে গান শোনার ভাবই যেন ছিল অন্যরকম।

সেই ওয়াকম্যান আবার ফিরে আসছে।

প্রতিষ্ঠানের ৪০ বছর পূর্তি উপলক্ষে ঐতিহাসিক সেই ‍মিউজিক ডিভাইসের নতুন একটি সংস্করণ বাজারে আনার ঘোষণা দিয়েছে সনি ইলেকট্রনিক্স।

জার্মানির বার্লিনে আয়োজিত বাণিজ্যিক ইলেকট্রনিক পণ্য বিক্রেতা কোম্পানিগুলোর বার্ষিক ট্রেড শো আইএফএ ২০১৯’এ শুক্রবার এ ঘোষণা দেয় কোম্পানিটি।

১৯৭৯ সালে টিপিএন-এল২ মডেলের মধ্য দিয়ে প্রথম বাজারে এসেছিল সনি ওয়াকম্যান। এটাই ছিল বিশ্বের প্রথম বহনযোগ্য ক্যাসেট প্লেয়ার।

বিজ্ঞাপন

ওয়াকম্যানের আবির্ভাবের মধ্য দিয়ে মানুষের গান শোনার ধরনই যেন পাল্টে গেল। এর পরে সনি আরও অসংখ্য মডেলের ওয়াকম্যান বাজারে ছেড়েছে।

সিডি এবং ডিভিডি উদ্ভাবনের পর পোর্টেবল ডিস্ক প্লেয়ারও এসেছে প্রচুর। কিন্তু কালো ফিতেওয়ালা অডিও ক্যাসেটের ওয়াকম্যানের যে আভিজাত্য ছিল, সেটি বোধহয় ভুলিয়ে দিতে পারেনি আধুনিক প্রযুক্তি।

তাই এবার ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সনি আনছে ওয়াকম্যানের স্পেশাল এডিশন। সনি এনডব্লিউ-এ১০০টিপিএস মডেলের ওয়াকম্যানটির পেছনে ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীর লোগো প্রিন্ট করা থাকছে। এটির কেস এবং প্যাকেজও তৈরি করা হয়েছে সেই টিপিএস-এল২ ওয়াকম্যানের সঙ্গে সাদৃশ্য রেখেই।

অভিনব ক্যাসেট কেসের সাহায্যে ওয়াকম্যানটিতে ক্যাসেটের গা বাজিয়ে আপনি হারিয়ে যেতে পারেন স্মৃতির জগতে।

নতুন সনি ওয়াকম্যানটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত। হাই রেজল্যুশন অডিও কোয়ালিটির জন্য এতে থাকছে এস-মাস্টার এইচএক্স ডিজিটাল অ্যামপ্লিফায়ার। এছাড়াও থাকছে আরও নানারকম আধুনিক ফিচার। সঙ্গে থাকছে ২৬ ঘণ্টার ব্যাটারি লাইফ।

এনডব্লিউ-এ১০০টিপিএস মডেলের দামটা একটু বেশি মনে হলে এর চেয়ে কিছুটা সস্তা এনডব্লিউ-এ১০৫ মডেলের একটি ওয়াকম্যানও একই সঙ্গে বাজারে আনার ঘোষণা দিয়েছে সনি।

বিজ্ঞাপন