চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সেই নটিংহ্যামেই সর্বোচ্চ রানের ইতিহাস লিখল ইংল্যান্ড

ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ রানের রেকর্ড ইংল্যান্ডের দখলে ছিল দুই বছর ধরে। মঙ্গলবার নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল দলটি। নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে ইংলিশরা তুলেছে ৬ উইকেটে ৪৮১ রান। যা ওয়ানডের ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

আগের রেকর্ডটি ছিল ৪৪৪ রানের। নটিংহ্যামেই সেই কীর্তিটি গড়ে ইংল্যান্ড, পাকিস্তানের বিপক্ষে। তার আগে ১০ বছর ধরে ওয়ানডের সর্বোচ্চ রানের রেকর্ড দখল করে রেখেছিল শ্রীলঙ্কা।

বিজ্ঞাপন

২০০৬ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে ৯ উইকেটে ৪৪৩ রান তুলে ওই রেকর্ড করে লঙ্কানরা। রেকর্ড ভাঙে নতুন রেকর্ড গড়ার জন্য- প্রচলিত এই কথাটি এবারও সামনে এলো ইংল্যান্ডের প্রায় পাঁচশ ছোয়া ইনিংসের পর।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের ইনিংসে সেঞ্চুরি দুটি ও হাফ-সেঞ্চুরিও দুটি। অ্যালেক্স হেলস মাত্র ৯২ বল খেলে করেছেন ১৪৭ রান। সমান বল মোকাবেলা করে জনি বেয়ারস্টো করেছেন ১৩৯ রান। এছাড়া জেসন রয় ৬১ বলে ৮২ ও ইয়ন মরগ্যান করেছেন ৩০ বলে ৬৭ রান।

অজি পেসার রিচার্ডসন তিনটি উইকেট নিলেও ছিলেন বেশ খরুচে। ১০ ওভার বল করে দিয়েছেন ৯২ রান। ইংলিশ ব্যাটসম্যানরা যার উপর সবচেয়ে চড়াও হয়েছেন তার নাম এন্ড্রু টাই। এই পেসার ৯ ওভার বল করে রান দেয়ায় করেছেন সেঞ্চুরি।

অজিরা পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে কতদূর আগায়, সেটাই এখন দেখার।