চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সূর্যগ্রহণে গলা পর্যন্ত পুঁতে রেখে প্রতিবন্ধী শিশুদের ‘চিকিৎসা’

সারাদেশের মানুষ যখন সূর্যগ্রহণ দেখতে প্রস্তুত ছিল ঠিক সে সময় অলৌকিক প্রত্যাশায় শারীরিকভাবে প্রতিবন্ধী বাচ্চাদের গরুর গোবরে মধ্যে গলা পর্যন্ত পুঁতে রেখেছিলেন তাদের মা-বাবা। মা-বাবার আশা ছিলো এই সূর্যগ্রহণের সময় অলৌকিক শক্তির মাধ্যমে শারীরিক প্রতিবন্ধী ওই বাচ্চারা আবারও স্বাভাবিক হয়ে ওঠবে।

গত বৃহস্পতিবার সূর্যগ্রহণের সময় ভারতের কর্ণাটক রাজ্যে এ ঘটনা ঘটে।

ভারতের গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, ভারতের ওই রাজ্যের প্রায় তিনটি গ্রামের মোট ছয়জন শারীরিকভাবে প্রতিবন্ধী শিশুকে সূর্যগ্রহণের সময় তিন ঘণ্টা ধরে গোবরের মধ্যে গলা পর্যন্ত পুঁতে রাখা হয়।

ওই বাচ্চাদের একজন অভিভাবক বলেন, সূর্যগ্রহণের সময় পশুর গোবর পবিত্র হয়ে যায় এবং জাদুরমতো কাজ করে। এই সময় প্রতিবন্ধী বাচ্চাদের গলা পর্যন্ত গোবরের মধ্যে রাখলে তারা স্বাভাবিক হয়ে যায়।

বিজ্ঞাপন

অন্য আরেকজন নারী বলেন, গ্রামের বয়োজ্যেষ্ঠরা আমাদের এসব করতে বলেছে।

ওই ঘটনার খবর পেয়ে জেলা শিশু নিরাপত্তা অফিসার সেখানে যান এবং শিশুদের ওই অবস্থা থেকে উদ্ধার করেন।

জেলা শিশু নিরাপত্তা অফিসার বলেন, আমরা সূর্যগ্রহণের শেষদিকে তাজ সুলতানপুর গ্রামে পৌঁছায় এবং সেখান থেকে তিনটি শিশুকে উদ্ধার করে জেলা হাসপাতালে নিয়ে এসে চিকিৎসা দেয়া হয়। ওই শিশুদের অস্ত্রোপচার শেষে শিশুদের স্বাভাবিক হওয়ার সম্ভাবনা আছে কিনা তা পরীক্ষা করে দেখেছেন চিকিৎসকরা।

তিনি বলেন, ওই শিশুদের মধ্যে দুই শিশুকে অস্ত্রোপচারের করার পরামর্শ দিয়েছেন চিকিৎসক। তবে অন্য শিশুটির বয়স মাত্র তিন বছর হওয়ায় এখনি অস্ত্রোপচার করা সম্ভব নয় বলে জানিয়েছেন ওই চিকিৎসক।

বিজ্ঞাপন