চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সুশান্ত পাল তাৎক্ষণিক বদলি, মানসিক চিকিৎসার পরামর্শ, আইসিটি আইনে মামলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল ও শিক্ষার্থীদের নিয়ে ফেসবুকে কুরুচিপূর্ণ মন্তব্য করায় ৩০তম বিসিএসে প্রথম স্থান অধিকার করে কাস্টমস কর্মকর্তা হওয়া সুশান্ত পালকে তাৎক্ষণিকভাবে (স্ট্যান্ড রিলিজ) রংপুরে বদলী করা হয়েছে। একই সঙ্গে তার মানসিক চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাকে আদেশ দেয়া হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের এক প্রজ্ঞাপনে সুশান্ত পালের বিষয়ে এই নির্দেশনা দিয়ে বলা হয়, সুশাসন ও আধুনিক ব্যবস্থাপনা কাঠামোর জিরো টলারেন্স নীতির আওতায় এসব নির্দেশনা জারি করে রাজস্ব বোর্ড।

বিজ্ঞাপন

তবে এ বিষয়ে সুশান্ত পালের বক্তব্য-প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তার ব্যক্তিগত মোবাইল নম্বরে কল করা হলেও ফোন ধরেননি তিনি। জবাব না পেয়ে ক্ষুদে বার্তা পাঠানো হলে এরও কোনো জবাব আসেনি।

শুল্ক, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান এই প্রজ্ঞাপনের ছবিসহ ফেসবুকে তার স্ট্যাটাসে লিখেছেন, সুশান্তকে ওএসডি করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে তাকে চাকরিচ্যুতও করা হতে পারে।

তিনি আরো লিখেছেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের ঐতিহ্য ও গৌরব। তার মন্তব্য এই প্রতিষ্ঠানকে অবমাননা করেছে। এনবিআর সুশাসনের ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি নিয়েছে। বর্তমানে সুশান্তকে রংপুরে সংযুক্ত করা হয়েছে। আরও ব্যবস্থা নেওয়ার জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের একটি দলের সঙ্গে বৈঠকের পর এনবিআরকে শাস্তিমূলক ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়। সরকারি নির্দেশনা অনুযায়ী এ ধরনের মন্তব্য করা যায় না। আশা করি, সুশান্তের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থায় ছাত্রদের ক্ষোভ প্রশমিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় সবার কাছে অত্যন্ত আবেগ ও সম্মানের জায়গা।’

14641901_10157718494925650_4103411056180645507_n

এর আগে সুশান্ত পালের বিরুদ্ধে আইসিটি অ্যাক্টে মামলা দায়ের করেন মোতাকাব্বির খান নামের ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র। মামলার বিষয়টি নিশ্চিত করেন শাহবাগ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আবু বকর সিদ্দিক।
zzzz
আবু বকর সিদ্দিক চ্যানেল আই অনলাইনকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল ও শিক্ষার্থীদের নিয়ে ফেসবুকে কুরুচিপূর্ণ পোস্ট দেওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পক্ষ থেকে ২৭ অক্টোবর (বৃহস্পতিবার) দুপুরে আইসিটি আইনে সুশান্ত পালের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের হল ও শিক্ষার্থীদের নিয়ে সামাজিক মাধ্যম ফেসবুকে কুরুচিপূর্ণ লেখা পোস্ট করেছিলেন সুশান্ত পাল। এর পরই ফেসবুকে এ নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।

তীব্র প্রতিবাদ আর ক্ষোভের মুখে পড়ে পোস্টটি ফেসবুক থেকে মুছে ফেলেন সুশান্ত। পরে ক্ষমা চেয়ে আরেকটি পোস্ট দেন তিনি।

বিজ্ঞাপন