চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সুরক্ষা থেকে এখনও কয়েক মাস দূরে যুক্তরাষ্ট্র

করোনায় সুরক্ষা থেকে এখনও কয়েক মাস দূরে আছে যুক্তরাষ্ট্র-এমন মন্তব্য করে সাবেক একজন বিশেষজ্ঞ বলছেন, করোনা বিষয়ে সতেচনতা ও স্বাস্থ্যবিধির ছাড় দেওয়ার মতো সময় এখনো আসেনি। এই বিষয়ে সবাইকে আরো সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

সোমবার এমনই পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের সাবেক পরিচালক ড. টম ফ্রাইডে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সিএনএনকে তিনি বলেন, একটি নিরাপদ ভবিষ্যত থেকে মাত্র কয়েক মাস দূরে আছে যুক্তরাষ্ট্র। তবে আমেরিকানদের উচিত হবে না যে, এখনই স্বাস্থ্যবিধির ছাড় দেওয়া। এই বিষয়ে আরও সতর্ক থাকা, বেশি লোককে টিকা কর্মসূচির আওতায় নিয়ে আসার জন্য স্বাস্থ্য কর্মকর্তাদের পরামর্শ দিয়েছেন টম।

তিনি বলছেন, আমেরিকানদের অবশ্যই মাস্ক পরতে হবে এবং কোলাহল স্থানগুলো এড়িয়ে চলতে হবে, যেখানে ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়তে পারে। কারণ ভাইরাসের তৃতীয় রূপটি অত্যন্ত সংক্রামক।

বিজ্ঞাপন

টম বলেন, আমরা এখনও করোনা থেকে মুক্ত হইনি। করোনাও আমাদেরকে ছাড়েনি। এর রূপগুলো এখনও ঝুঁকিপূর্ণ। তৃতীয় পর্যায়ে এসে আপনি নিজেকে বিজয়ী ঘোষণা করতে পারেন না।

যুক্তরাজ্যে শুরু হওয়া করোর তৃতীয় ঢেউ যুক্তরাষ্ট্রেও ব্যাপকভাবে সংক্রমিত হয়েছে। দেশটির বিশেষজ্ঞরা এই বিষয়ে সতর্ক করে আসছিলেন।

এখনও যুক্তরাষ্ট্রে প্রতিদিন ৬০ হাজারের ওপর মানুষ আক্রান্ত হচ্ছে। ফলে তারা সুরক্ষার বিষয়টাকে অধিকতর গুরুত্ব দিচ্ছেন।

এরই মধ্যে টিকা কর্মসূচি জোরদার করা হয়েছে। এ পর্যন্ত আমেরিকায় তিন কোটি মানুষকে পুরো ডোজ টিকা দেয়া হয়ে গেছে। এরপরও জনসংখ্যার ৯০%এর বেশি মানুষ টিকার বাইরে রয়েছে।

 

 

বিজ্ঞাপন