চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘সুপার হিরো’র সেন্সর ঠেকাতে মন্ত্রণালয়ে চিঠি

চিত্রনায়ক শাকিব খান ও বুবলী অভিনীত আশিকুর রহমানের ‘সুপার হিরো’ ছবির শুটিং একেবারে শেষ পর্যায়ে। বর্তমানে ছবিটি আছে সম্পাদনার টেবিলে। দু-চারদিনের মধ্যে সেন্সর বোর্ডে ছবিটি জমা দেয়া হবে। তার আগেই ‘সুপার হিরো’ ছবির সেন্সর ঠেকাতে তথ্য মন্ত্রণালয়ের সচিব ববাবর চিঠি দিয়েছেন মেসার্স নিপা এন্টারপ্রাইজের কর্ণধার সেলিনা বেগম।

গেল ৩ মে (বৃহস্পতিবার) সেলিনা বেগমের স্বাক্ষরিত একটি চিঠি তথ্য মন্ত্রণালয়ে জমা পড়ে। আজ, সোমবার (৭ মে) ওই চিঠিটি আমলে নিয়েছে তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক। সেখানে তার স্বাক্ষর রয়েছে। স্বাক্ষরিত এই কপিটি চ্যানেল আই অনলাইনের হাতে এসেছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

‘সুপার হিরো’ ছবির সেন্সর ঠেকাতে জমা দেয়া ওই চিঠিতে বলা হয়েছে, ‘সুপার হিরো’ নামক ছবিটি সরকারি অনুমতি (ওয়ার্ক পারমিট) না নিয়ে অস্ট্রেলিয়াতে শুটিং করা হয়েছে। সেজন্য যেন এই ছবির সেন্সর সনদ পত্র না দেয়া হয়। চিঠিতে লিখিতভাবে আবেদন করা হয় এভাবে, ‘সুপার হিরো’ নামক ছবিটি সরকারি অনুমতি ব্যতিত সরকারের রাজস্ব, ভ্যাট ফাঁকি দিয়ে অবৈধ পথে দেশ হতে টাকা নিয়ে গত ২২ জানুয়ারি ২০১৮ থেকে ১০ ফেব্রুয়ারি ২০১৮ পর্যন্ত অস্ট্রলিয়াতে শুটিং করেছে।

বিজ্ঞাপন

আগামী ঈদে ছবিটি মুক্তির প্রস্তুতি নিচ্ছে। এতে করে সাধারণ প্রযোজকরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই ‘সুপার হিরো’ ছবিটি নিয়ম না মানার কারণে সেন্সর সনদ পাওয়ার যোগ্যতা হারিয়েছে। তথ্য সচিব বরাবর আবেদন করা ওই চিঠিতে এও উল্লেখ আছে, ‘সুপার হিরো’ ছবিটির বিরুদ্ধে সরকারি রাজস্ব ফাঁকি দেয়াসহ অনুমতি গ্রহণ না করে বিদেশে শুটিং করার অভিযোগটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য বিনীত আবেদন করা যাচ্ছে।

‘সুপার হিরো’ পরিচালনা করছেন আশিকুর রহমান, প্রযোজনা করেছে হার্টবিট প্রডাকশন। এই ছবির বিরুদ্ধে এসব অভিযোগের সত্যতা জানতে আশিকুর রহমানে সঙ্গে যোগাযোগ করা হলে তিনি চ্যানেল আই অনালাইনের মাধ্যমেই খবরটি প্রথম শোনেন বলে জানান। এরপর ‘মুসাফির’ ছবির এই নির্মাতা বলেন, এমন অভিযোগ এই প্রথম শুনলাম। যিনি অভিযোগ করেছেন তার নামও এই প্রথম শুনলাম। যদিও সেটা মুখ্য নয়। কিন্তু তিনি যে অভিযোগ করেছেন এটা পুরোপুরি ভিত্তিহীন। মিথ্যা অভিযোগ। অস্ট্রেলিয়াতে আমরা ‘সুপার হিরো’ ছবির শুটিং করেছি কয়েকদিন মাত্র। আর সেখানে শুটিং করার আগে সমস্ত নিয়ম নীতি মেনেই আমার প্রযোজক কাজ করতে গিয়েছেন। যথাযথ নিয়ম মেনেই কাজ করেছি। ওয়ার্ক পারমিট, ভ্যাট, রাজস্ব সব দিয়েই করেছি। এসব বিষয় আমার প্রযোজনা সংস্থা আরো ভালো বলতে পারবেন।

অন্যদিকে, হার্টবিট প্রডাকশনের কর্ণধার তাপসী ঠাকুরের সঙ্গে ফোনে যোগাযোগ করে ব্যর্থ হলে তার সরাসরি মন্তব্য পাওয়া যায়নি। এ বিষয়ে আশিকুরের কাছে জানতে চাওয়া হলে তিনি প্রযোজকের সঙ্গে যোগাযোগ করে চ্যানেল আই অনলাইনকে জানান: আমার প্রযোজক একটু অসুস্থ। তবে উনার সঙ্গে আমি কথা বলে যেটুকু জেনেছি, তিনি জানিয়েছেন তাদের অফিস থেকে সব ধরণের প্রসেস মেনেই অস্ট্রেলিয়াতে শুটিং করা হয়েছে। উনার অফিসের লোকজন সব নিয়ম নীতি মেনেই কাজটি করেছেন। হয়তো বা দুয়েকটা প্রসেসিংয়ে কোনো জটিলতায় একটু লেট হয়ে থাকতে পারে। কিন্তু সবকিছু প্রপারলি করা হয়েছে।

‘সুপার হিরো’ শাকিব ছাড়াও ছবিতে অভিনয় করছেন শবনম বুবলী, টাইগার রবি, তারিক আনাম খান, শম্পা রেজা, সিন্ডি রোলিং প্রমুখ। ছবির চিত্রনাট্য লিখছেন দেলোয়ার হোসেন দিল। ছবিটি নির্মিত হচ্ছে অ্যাকশন থ্রিলারধর্মী গল্পে। অস্ট্রেলিয়া ছাড়াও এই ছবির শুটিং হয়েছে চট্টগ্রামের পার্কি চর ও এফডিসিতে।