চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

সুদানে সেনাঅভ্যুত্থানের চেষ্টা ‘ব্যর্থ’

Nagod
Bkash July

সুদানে একদল সেনাসদস্য অভ্যুত্থানের চেষ্টা করে ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে সুদানিজ কর্তৃপক্ষ। মঙ্গলবার চালানো ওই প্রচেষ্টার পর সেনাবাহিনী নিয়ন্ত্রণে আছে বলেও দাবি করে তারা।

Reneta June

সুদানের রাষ্ট্রীয় টিভিতে জনগণকে এই প্রচেষ্টা প্রতিহত করার আহ্বান জানানো হয় কিন্তু সেখানে আর কোনো বিস্তারিত তথ্য দেওয়া হয়নি।

ক্ষমতাসীন মিলিটারি-সিভিলিয়ান কাউন্সিলের সদস্য মোহাম্মদ আল ফাকি সুলেইমান ফেসবুকে লিখেছেন, সবই নিয়ন্ত্রণে নেওয়া হয়েছে, বিপ্লব বিজয়ী হয়েছে।

তিনি সুদানীদের এই উত্তরণ রক্ষা করার আহ্বান জানান। এই সময়ে সুদানিজ টিভিতে দেশাত্ববোধক গান প্রচার হওয়া শুরু হয়।

একজন সেনাকর্মকর্তা জানান, এই প্রচেষ্টার পেছনে সেনাবাহিনীর অর্নির্দিষ্ট সংখ্যক সেনা ছিলো এবং তারা সরকারি বেশ কিছু প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করেছিলো। প্রচেষ্টার পথেই তাদের প্রতিহত করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, উচ্চপদস্থ কর্মকর্তাসহ অনেক সৈন্যকে গ্রেপ্তার করা হয়েছে। তার কাছে আর কোনো বিস্তারিত তথ্য মেলেনি। শিঘ্রই সেনাদের বিবৃতি প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

সুলেইমান বলেন, সোমবার অভ্যুত্থানের প্রচেষ্টায় জড়িত সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ শুরু হবে এবং সামরিক বাহিনী শীঘ্রই একটি বিবৃতি জারি করবে।

সুদান গণতান্ত্রিক শাসনের একটি ভঙ্গুর পথে রয়েছে। চার মাসের গণ-বিক্ষোভের পর সামরিক বাহিনী ২০১৯ সালের এপ্রিলে দেশের দীর্ঘকালের স্বৈরাচারী শাসক ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করেছিল।

দেশটি এখন একটি যৌথ বেসামরিক ও সামরিক সরকার দ্বারা শাসিত। তাছাড়া সেখানে বিশাল অর্থনৈতিক ও নিরাপত্তা চ্যালেঞ্জ রয়েছে।

BSH
Bellow Post-Green View