চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সুচি’র তীব্র সমালোচনায় আইরিশ গায়ক

অং সান সুচির তীব্র সমালোচনা করেছেন বিখ্যাত আইরিশ লেখক ,সঙ্গীতজ্ঞ ও অভিনেতা বব গেলডফ। রোহিঙ্গাদের প্রতি সুচি ও মিয়ানমার সরকারের নিরবতায় বিস্মিত গেলডফ। তার বক্তৃতায় তিনি বলেন ‘পৃথিবী নামক এই গ্রহে আদিবাসী নিধনে সুচির নাম একজন দুর্ধর্ষ ব্যক্তি হিসেবে লেখা থাকবে’।

সম্প্রতি কলম্বিয়ার রাজধানী বোগতায় অনুষ্ঠিত ‘ওয়ান ইয়াং ওয়ার্ল্ড’ সম্মেলনের ভাষণে তিনি এসব কথা বলেন। এছাড়া তিনি ডোনাল্ড ট্রাম্প কিংবা ভ্লাদিমির পুতিনদের মতো বিশ্ব নেতাদের মানবতা বিরোধী কর্মকান্ডেরও প্রতিবাদ জানান।

বিজ্ঞাপন

সমগ্র বিশ্বের অসংখ্য শান্তিকামী মানুষ ও বরেণ্য ব্যক্তিরা অংশ নিচ্ছেন এ সম্মেলনে। আছেন ৯৬ টি দেশের প্রায় ১৪০০ তরুণ। একজন যুদ্ধবিরোধী মানুষ হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি আছে বব গেলডফ। শান্তিতে নোবেলজয়ী চার বিশিষ্ট ব্যক্তিকেও আমন্ত্রণ জানানো হয়েছে সেখানে। তাদের মধ্যে আছেন বাংলাদেশের প্রথম নোবেল বিজয়ী ড. ইউনুস ও সাবেক জাতিসংঘ মহাসচিব কফি আনাম।

একজন যুদ্ধবিরোধী মানুষ হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি আছে বব গেলডফ। আফ্রিকার পিছিয়ে পড়া মানুষদের ব্যাপারে বিশ্ববাসীকে সচেতন করতে তার ‘লাইভ এইট কনসার্ট’ ব্যাপক আলোড়ন তুলেছিল। বিশ্ব শান্তির জন্য ‘নাইটহুড’, ‘ম্যান অব পিস’সহ বিভিন্ন সম্মানে ভূষিত হয়েছেন তিনি। দ্যা গার্ডিয়ান

বিজ্ঞাপন