চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সুইস ব্যাংকে পাচার করা অর্থ উদ্ধারে হাইকোর্টে রিট

বাংলাদেশ থেকে বিদেশি ব্যাংক বিশেষ করে সুইস ব্যাংকে পাচার করা বিপুল পরিমাণ অর্থ উদ্ধারের যথাযথ পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

এছাড়া দেশের কোনো নাগরিক বা প্রতিষ্ঠান অর্থ পাচার করছে কিনা ও সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন করছে কিনা, তা নিরীক্ষণ-পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণে একটি বিশেষ তদন্তকারী দল গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে এই রিটে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিটটি করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল কাইয়ুম খান ও সুবীর নন্দী দাস।

এছাড়া এই রিটে বিদেশি ব্যাংক বিশেষ করে সুইস ব্যাংকে বাংলাদেশের নাগরিক ও কোম্পানির পাচার করা বিপুল পরিমাণ অর্থ উদ্ধারের পদক্ষেপ নিতে বিবাদিদের ভয়াবহ ব্যর্থতা ও ইচ্ছাকৃত নিষ্ক্রিয়তাকে কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, সে মর্মে রুল চাওয়া হয়েছে।

অর্থ সচিব, প্রধানমন্ত্রী কার‌্যালয়ের মূখ্য সচিব, অ্যাটর্নি জেনারেল, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, বাণিজ্য সচিব, পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যন, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান,বাংলাদেশ ব্যাংকের গভর্নর, ডেপুটি গভর্নর, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান, যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের রেজিস্ট্রার ও পুলিশ প্রধানকে রিটে বিবাদী করা হয়েছে।