চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিরিজের শুরু আর শেষে মিশে রইলেন পূজারা

অ্যাডিলেড চেতেশ্বর পূজারার ১২৩ রানের দারুণ এক ইনিংসে ভর করে টেস্ট জিতেছিল ভারত। চার ম্যাচ সিরিজের সেটি ছিল শুরু। এরপর পার্থ, মেলবোর্ন ঘুরে সিডনিতে শেষের অপেক্ষায় সিরিজ। শেষ ম্যাচেও ভারতের ত্রাণকর্তা আর অস্ট্রেলিয়ার গলার কাঁটা হয়ে ঝুলে আছেন কচ্ছ্বপ গতির ব্যাটিংয়ের জন্য সমালোচিত এ ভারতীয় ব্যাটসম্যান।

পূজারার ১৩০ রানের অপরাজিত ইনিংসে ভর করে সিডনি টেস্টের প্রথম দিন শেষে সুবিধাজনক অবস্থানে আছে ভারত। দিনশেষে বিরাট কোহলির দলের সংগ্রহ ৪ উইকেটে ৩০৩।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ক্রিকেটে পা ফেলার পর থেকেই ৫০ছুঁইছুঁই স্ট্রাইকরেটের জন্য নিজ দেশের সমর্থকদের কাছেই ব্যাপকভাবে সমালোচিত পূজারা। মারদাঙ্গা টি-টুয়েন্টির যুগে এমন ব্যাটিং চলে না; এমন যুক্তিতে রঙিন পোশাকের দলেও জায়গা হয় না তার।

বিজ্ঞাপন

কিন্তু সব সমালোচনা সয়ে আপন মনেই নিজের কাজটা ঠিকঠাক করে যান পূজারা। কোহলি-রাহানদের মতো তারকা ব্যাটসম্যানদের আড়ালে থাকলেও ভারতের টপ ও মিডলঅর্ডার ব্যাটিংয়ে মেলবন্ধন ঘটানোর কঠিন দায়িত্বটা সারতে হয় পূজারাকেই। আর যেদিন কোহলিরা ব্যর্থ সেদিন দল রক্ষায় এগিয়ে আসতে হয় তাকেই।

অ্যাডিলেডে প্রথম ইনিংসের মত সিডনিতেও ব্যর্থ হয়েছেন কোহলি-রাহানে। ভারত অধিনায়ক সাজঘরে ফিরেছেন ২৩ করে। রাহানে আউট হয়েছেন ১৮ করে। ব্যর্থতা বজায় রেখে ওপেনার লোকেশ রাহুল ফিরেছেন ৯ রানে। তারকা ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে আবারও ব্যাট চওড়া হয়েছে পূজারার। পাশে পেয়েছেন মেলর্বোন টেস্টে অভিষেকেই চমক দেখানো ওপেনার মায়াঙ্ক আগারওয়াল।

টেস্ট ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরির পথে নিজের মতই করে খেলেছেন পূজারা। ১৩০ করতে খেলেছেন ২৫০ বল। ১৬ চার মারলেও স্ট্রাইকরেট ঠিক ৫২! সিরিজে এটি পূজারার তৃতীয় সেঞ্চুরি!

আগারওয়াল ফিরেছেন টেস্টে টানা দ্বিতীয় অর্ধশতক হাঁকিয়ে। ফেরার আগে খেলেছেন ১১২ বলে ৭৭ রানের ইনিংস। আগের টেস্টে আগারওয়ালের সঙ্গে ওপেনিং করা হনুমা বিহারি আবারও ফিরেছেন মিডলঅর্ডারে। ফিরেই দিন শেষে অপরাজিত ৩৯ রানে।

Bellow Post-Green View