চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

সিনেমায় মোশাররফের আলোচিত পাঁচ চরিত্র

Nagod
Bkash July

‘কমলা রকেট’ সিনেমাটি মুক্তি সামনে রেখে বছর তিনেক আগে চ্যানেল আই অনলাইনকে দেয়া এক সাক্ষাৎকারে মোশাররফ করিম নিজের সম্পর্কে বলেছিলেন, ‘সৃষ্টিশীলতার বাজারে আমি এক অপচয়’। কথাটির ব্যাখ্যা করেছিলেন এভাবে, ‘প্রয়োজন আর কাজের চাপে জগৎ সংসারে অনেক কিছুই সেক্রিফাইস করতে হয় মানুষকে!’

সব ধরনের নাটকেই তার উপস্থিতি বহু দর্শককে ব্যথিত করে। অনেকে তাদের প্রিয় এই অভিনেতাকে নিয়ে অভিযোগের সুরে বলেন, ‘কেন তিনি বেছে বেছে ছোটপর্দার জন্য কাজ করেন না!’ তবে সাম্প্রতিক এই অবস্থার পরিবর্তন হচ্ছে। বেশকিছু গল্প প্রধান নাটকে এই অভিনেতাকে আবার দেখা গেছে। যেগুলো দর্শক হৃদয়ে দাগ ফেলতে সমর্থ হচ্ছে।

ছোটপর্দার গল্প নির্বাচন নিয়ে কেউ কেউ প্রিয় অভিনেতার সমালোচনা করলেও সে তুলনায় বড়পর্দায় তার গল্প নির্বাচন নিয়ে কখনোই কোনো অভিযোগ শোনা যায়নি। উল্টো সন্তুষ্টিই প্রকাশ করেছেন। তার অভিনীত প্রায় সব সিনেমা নিয়েই ইতিবাচক আলোচনা লক্ষ্য করা যায় সাধারণ দর্শকদের মধ্যেও!

গুণী এই অভিনেতার জন্মদিন শনিবার (২২ আগস্ট)। সাধারণ দর্শক থেকে নাটক ও চলচ্চিত্র সংশ্লিষ্টরা এদিনে মোশাররফ করিমকে শুভেচ্ছা জানাচ্ছেন। তার কাজ নিয়ে কথা বলছেন। তারই ধারাবাহিকতায় জনপ্রিয় এই অভিনেতার আলোচিত পাঁচটি সিনেমার কথা থাকলো এখানে:

থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার: মোস্তফা সরয়ার ফারুকীর প্রশংসিত সিনেমা ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’। মনস্তাত্বিক এই সিনেমাটির কেন্দ্রীয় চরিত্র রুবা হককে ঘিরে আবর্তিত হলেও মুন্না চরিত্রে মোশাররফ করিমকে বড়পর্দায় প্রথমবার ভিন্নরকমভাবে আবিস্কার করে দর্শক।

টেলিভিশন: মোশাররফ করিম অভিনীত বড়পর্দার অন্যতম আলোচিত সিনেমা ‘টেলিভিশন’। মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত এই সিনেমাটি দেশ বিদেশের বেশকিছু আলোচিত চলচ্চিত্র উৎসবে প্রশংসিত ও পুরস্কৃত হয়। মজনু চরিত্রে মোশাররফ করিমের দুর্দান্ত অভিনয় দর্শক মনে রাখবে বহুদিন।

অজ্ঞাতনামা: সমকালীন হল্পের অসাধারণ সিনেমা ‘অজ্ঞাতনামা’। তৌকীর আহমেদ পরিচালিত এই সিনেমাটি দেশে বিদেশের চলচ্চিত্র উৎসব ছাড়াও দর্শকের কাছে ব্যাপক প্রশংসা অর্জন করে। প্রবাস জীবনে যাওয়ার পথে সংগ্রামের কথা ছাড়াও তাদের জীবনের সুখ-দুঃখ, আনন্দ বেদনার চিত্রই ‘অজ্ঞাতনামা’। সিনেমায় একজন পুলিশ কর্মকর্তার চরিত্রে দারুণ অভিনয় করেছেন মোশাররফ করিম।

কমলা রকেট: ইমপ্রেস টেলিফিল্মের ‘অজ্ঞাতনামা’র মতো নূর ইমরান মিঠুর ‘কমলা রকেট’ সিনেমাটিও দেশ বিদেশের বহু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শীত হয়েছে। পেয়েছে বহু সমালোচকের প্রশংসা। শ্রেণীচেতনার এই সিনেমায় মোশাররফ করিম অভিনয় করেছেন একজন দালালের চরিত্রে। স্বভাবতই এই চরিত্রটিতেও দুর্দান্ত করেছেন তিনি।

ডিকশনারি: নাটকের কারণে কলকাতায় তুমুল জনপ্রিয় মোশাররফ করিম। আছে তার ভক্ত অনুরাগীদের ভার্চুয়াল সংগঠন। আর ‘ডিকশনারি’র বদৌলতে কলকাতার লোকাল সিনেমায় পা রাখেন মোশাররফ করিম। ব্রাত্য বসু পরিচালিত এই সিনেমার মাধ্যমে সেখানকার চলচ্চিত্র সংশ্লিষ্টদের কাছেও পৌঁছে যান গুণী এই অভিনেতা। মকর ক্রান্তি চরিত্রটি দেখে বহু সিনেবোদ্ধা প্রশংসা করেছেন মোশাররফ করিমের। অনেকে আগ্রহও প্রকাশ করেছেন তাকে নিয়ে কাজ করার।

BSH
Bellow Post-Green View