চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিনেমায় আমেরিকান রাষ্ট্রনায়কদের গল্প

যুক্তরাষ্ট্র নির্বাচনের ডামাডোলে কৌতূহলীরা দেখে নিতে পারেন বিভিন্ন সময়ের পাঁচ রাষ্ট্রনায়ককে নিয়ে নির্মিত পাঁচটি সিনেমা…

চলছে যুক্তরাষ্ট্রের ৫৯তম প্রেসিডেন্ট নির্বাচন। যে নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং সাবেক ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। ২০২১ সালের জানুয়ারি থেকে চার বছরের জন্য বিজয়ী নেতা পাবে বিশ্বের ক্ষমতাধর দেশটি পরিচালনা করার ক্ষমতা।

এবছর আমেরিকার নির্বাচন নিয়ে কম বেশি সবার মাঝেই বেশ উত্তেজনা! কৌতূহলীরা বিশেষ এই নির্বাচনকে কেন্দ্র করে দেখে নিতে পারেন যুক্তরাষ্ট্রে নির্বাচিত বিভিন্ন সময়ের পাঁচ রাষ্ট্রনায়ককে নিয়ে নির্মিত আলোচিত পাঁচটি সিনেমা:

লিংকন
মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬তম প্রেসিডেন্ট ছিলেন আব্রাহাম লিংকন। যিনি রিপাবলিকান পার্টির প্রথম প্রেসিডেন্ট হিসেবে ১৮৬১ হতে ১৮৬৫ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন। তাকে নিয়ে নির্মিত স্টিভেন স্পিলবার্গের ‘লিংকন’ ছবিটিকে সেরা ছবি বলা হয়। যেখানে লিংকনের চরিত্রে অভিনয় করেছিলেন হলিউড অভিনেতা ড্যানিয়েল ডে-লুইস। যিনি দারুণভাবে লিংকনের চরিত্রটি পর্দায় ফুটিয়ে তুলে সর্বস্তরের মানুষের প্রশংসা কুড়িয়ে নেন।

নিক্সন
বিশ শতকের সবচেয়ে বিতর্কিত মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে অন্যতম হলেন রিচার্ড নিক্সন। তার ক্যারিয়ারের বেশিরভাগ জুড়ে রয়েছে নানান কেলেঙ্কারির গল্প। নিক্সনের প্রেসিড্যান্সিকাল নিয়ে নির্মিত অলিভার স্টোনের ‘নিক্সন’ সিনেমাটিতে নিক্সনের চরিত্রে অভিনয় করেছিলেন অ্যান্থনি হপকিন্স।

ডব্লিউ
অলিভার স্টোন আরো একজন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের জীবন ও রাজনৈতিক জীবন নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। যেটি ছিল জর্জ ডব্লিউ বুশকে নিয়ে। বিশ্বের অন্যতম সমালোচিত এই রাষ্ট্রনায়ককে নিয়ে অলিভার স্টোনের পরিচালিত চলচ্চিত্রটির নাম হল ‘ডব্লিউ’।

বিজ্ঞাপন

দ্য বাটলার 
চলচ্চিত্র নির্মাতা লি ড্যানিয়েল তার ‘দ্য বাটলার’ চলচ্চিত্রে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে দিয়ে অভিনয় করাতে চেয়েছিলেন, কিন্তু ভয়েই নাকি সে কথা প্রেসিডেন্টের সামনে বলতে পারেননি তিনি। মার্কিন প্রযোজক-পরিচালক লি ড্যানিয়েল হোয়াইট হাউস বাটলার ইউজিন অ্যালেনের কাহিনি নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছিলেন।

এলবিজে
মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসনের রাজনৈতিক জীবনী নিয়ে নির্মিত ছবিটিতে তার ভূমিকায় দেখা গিয়েছিল উডি হ্যারেলসনকে।  ১৯৬৩ সাল থেকে ১৯৬৯ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৬তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি।