চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিনহার বোনের মামলার বৈধতার শুনানি ২০ অক্টোবর

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহত হওয়ার ঘটনায় তার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌসের করা মামলাটি বেআইনি ও অবৈধ ঘোষণার জন্য পুলিশের বহিষ্কৃত পরিদর্শক লিয়াকত আলীর করা উচ্চ আদালতে ফৌজদারি রিভিশন মামলার চূড়ান্ত শুনানি ও আদেশের দিন আগামী ২০ অক্টোবর ধার্য করেছেন আদালত।

রোববার দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল এ আদেশ দেন বলে জানান কক্সবাজারের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম।

বিজ্ঞাপন

এর আগে নিহত সিনহার বোনের করা মামলাটি বেআইনি ও অবৈধ ঘোষণার জন্য এ মামলায় প্রধান অভিযুক্ত লিয়াকত আলীর পক্ষে আদালতে আবেদন করেন এডভোকেট মাসুদ সালাহ উদ্দিন।

বিজ্ঞাপন

আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের আবেদনের ব্যাপারে আসামীপক্ষের আইনজীবী মাসুদ সালাহ উদ্দিন বলেন, সিনহা হত্যার ঘটনায় বোনের দায়ের মামলাটি বর্তমানে বিচারাধীন রয়েছে। এ মামলার সমস্ত কার্যক্রম বেআইনি ও অবৈধ। সেই কারণে আদালতের ম্যাজিস্ট্রেট গত ৫ আগস্ট যে আদেশটি দিয়েছেন সেটাকে চ্যালেঞ্জ করে আদালতে আবেদন করা হয়েছে।

‘আদালতে দীর্ঘ শুনানির পর বিচারক মামলার কার্যক্রমে অবৈধতার যুক্তি পেয়েছেন। আবেদনটি আমলে নিয়ে রেকর্ডভূক্ত করার নির্দেশ দিয়েছেন। এটা পরবর্তীতে পূর্ণাঙ্গ শুনানি ও আদেশের জন্য রেখেছেন। ”

বিজ্ঞাপন

আবেদনের স্বপক্ষে যুক্তি দেখিয়ে আসামীপক্ষের আইনজীবী বলেন, আসামী নন্দ লাল রক্ষিত একই ঘটনায় গত ১ আগস্ট টেকনাফ থানায় একটি মামলা করলেন। মামলাটি দায়ের করার ৪ দিন পর গত ৫ আগস্ট শারমিন শাহরিয়ার ফেরদৌস আদালতে সিআর মামলাটি দায়ের করলেন।

‘আইনে বলা আছে, ২০৫ (ডি)-তে পরিষ্কারভাবে- যখন একটি মামলা ইনভেস্টিগেশন চলমান অবস্থায় থাকবে, তখন যদি সিআর মামলা করে তাহলে টু জিরো ফাইভ ডি অনুসরণ করতে হবে।  অর্থাৎ সিআর মামলাটি ফাইল এর দিন তিনি (জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট) স্টে ঘোষণা করবেন। স্টে ঘোষণার পর নন্দ লাল রক্ষিতের যে মামলাটি চলমান রয়েছে সেটিকে কল ফর ইনভেস্টিগেশন করবেন। তারপর বিচার অগ্রসর করবেন সাবসেশন টু ও সাবসেশন থ্রিতে। তবে বিচারক (জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট) স্টে না দিয়ে এফআইআর হিসেবে বিবেচনা করার জন্য টেকনাফ থানার অফিসারকে আদেশ দিলেন। যা সম্পূর্ণ বে-আইনি ও অবৈধ’, বলেন মাসুদ সালাহ উদ্দিন।

আসামীপক্ষের এ আইনজীবী বলেন, “সেশন জজ আমাদের কথা মনোযোগ দিয়ে শুনলেন এবং সমস্ত ঘটনা বলার পর উনি সন্তুষ্ট হলেন। উনি এরপর আবেদন এডমিট করলেন ও কল ফর রেকর্ড করলেন। আমাদের বিশ্বাস যেহেতু সম্পূর্ণ কার্যক্রমটাই আইন বহির্ভূত অর্থাৎ আইন সঙ্গত নয় তাই এই মামলা মোটামুটিভাবে স্থগিত ছাড়া বিকল্প কোনো আইন নাই।’’

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম বলেন, লিয়াকত আলীর দায়ের করা ফৌজদারি রিভিশন মামলাটির (নং ১৮৯/২০২০) প্রাথমিক শুনানি শেষে জেলা ও দায়রা জজ মামলাটির পূর্নাঙ্গ শুনানি ও আদেশের জন্য আগামী ২০ অক্টোবর দিন ধার্য করেছেন।

গত ৩১ জুলাই টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। এ ঘটনায় গত ৫ জুলাই তার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ ৯ জনকে আসামী করে হত্যা মামলা দায়ের করেন। মামলায় প্রধান আসামী করা হয় বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক পরির্দশক লিয়াকত আলীকে।