চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাশ্রয়ী দামে ঝামেলামুক্ত কোরবানি নিয়ে হেক্সা ট্রেডিং

সাশ্রয়ী দামে ঝামেলামুক্ত কোরবানি নিয়ে এসেছে হেক্সা ট্রেডিং। ৬ বন্ধুর যৌথ উদ্যোগে পরিচালিত প্রতিষ্ঠানটি অনলাইনে দেশি ব্ল্যাক বেঙ্গল জাতের খাসি বিক্রির উদ্যোগ নিয়েছে। শুধু তাই নয়, নিজস্ব পশু জবাই কেন্দ্রে, নিজেদের কসাই দিয়ে কুরবানী এবং মাংস প্রস্তুতকরণের ব্যবস্থাও করেছে তারা।

প্রতিষ্ঠানটি বলছে: তাদের এ উদ্যোগ ঝুঁকিমুক্তভাবে ক্রেতাদের ঘরে বসেই, কৃষক-খামারিদের কাছ থেকে সংগৃহীত দেশি ছাগল পেতে সাহায্য করবে। একই সঙ্গে পশু জবাই ও মাংস প্রস্তুতকরণের ঝামেলা থেকেও তাদের মুক্তি দিবে।

বিজ্ঞাপন

তাদের নতুন এ উদ্যোগ ব্যবসার থেকে সামাজিক দায়বদ্ধতা বেশি গুরুত্ব পেয়েছে বলে দাবি করা হচ্ছে।

বিজ্ঞাপন

অনলাইনে সরকারিভাবে চালু করা, “ফুড ফর নেশন”-এর কুরবানির হাটের পাশাপাশি ফেসবুকেও প্রতিষ্ঠানটির এই সামাজিক উদ্যোগ, অত্যন্ত প্রশংসিত হচ্ছে। খাসি প্রতি কেজি মাত্র ৪৭৫ টাকায়, বিক্রির ঘটনা অনেককেই অবাক করেছে। কারণ কুরবানীর বাজারে, এত অল্প দামে পশু সরবরাহের নজির খুব একটা নেই। করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলায়, নামমাত্র খরচে পশু কুরবানি ও মাংস প্রস্তুতের দায়িত্ব নেওয়ার উদ্যোগকেও স্বাগত জানাচ্ছে সবাই।

উদ্যোক্তাদের একজন জানালেন, শুধুমাত্র করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলাতেই তারা ভূমিকা রাখছেন না, বরং কুষ্টিয়া, যশোর, চুয়াডাঙ্গার প্রত্যন্ত অঞ্চলে, সম্পূর্ণ দেশি ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালন করা খামারি ও কৃষকদের পৃষ্ঠপোষকতা দিতেও তারা উদ্যোগী হয়েছেন। সরাসরি কৃষকের কাছ থেকে পশু সংগ্রহ করেন বলে, তারা অন্যদের চেয়ে কম দামে পশু সরবরাহ করতে পারছেন। আবার কৃষকও বেশি লাভবান হচ্ছে বলে, তারা শতভাগ দেশি জাতের পশু পালনে আরো বেশি আগ্রহী হয়ে উঠবে, এমনটাই বিশ্বাস উদ্যোক্তাদের।

‘ফুড ফর নেশন’-এর সরকারি অনলাইন কুরবানির হাট কিংবা প্রতিষ্ঠানটির ফেসবুক পেইজ (www.facebook.com/HEXATrading)-এ পাওয়া যাবে তাদের সেবা। অথবা যোগাযোগ করতে পারেন 01886439223, 01717163323, 01730079296 নাম্বারগুলোতে।