চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সারাবিশ্বে প্রায় ৬৩ লাখ মানুষ করোনা আক্রান্ত

যুক্তরাষ্ট্র , যুক্তরাজ্য, স্পেন, ইতালি, ফ্রান্সে তাণ্ডব চালিয়ে করোনা এখন ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে দ্রুত ছড়িয়ে পড়ছে। এ পর্যন্ত সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা প্রায় ৬৩ লাখে গিয়ে দাঁড়ালো (৬২ লাখ ৬৩ হাজার ৯০১)।

চীনে প্রথম মহামারী দেখা দেওয়ার পর ইউরোপ ও আমেরিকা হয়ে এখন ল্যাটিন আমেরিকার দেশগুলো, বিশেষ করে ব্রাজিল কোভিড-১৯ ভাইরাসের বিস্তারের কেন্দ্রবিন্দু।

বিজ্ঞাপন

ব্রাজিল ছাড়াও চিলি ও মেক্সিকোর মতো দেশগুলো করোনাভাইরাস মহামারীর বিস্তার রোধের চেষ্টায় হিমশিম খাচ্ছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুয়ায়ী, রোববার পর্যন্ত বিশ্বে মোট আক্রান্ত ছিল ৬২ লাখ ৬৩ হাজারের বেশি। আর মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৭৩ হাজার ৮৮৯ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৮ লাখ ৪৬ হাজার ৭১৩ জন।

বিশ্বের অনেক দেশেই করোনাভাইরাস পরীক্ষা ও পরীক্ষার সরঞ্জাম অপ্রতুল। আবার হাসপাতালের বাইরের অনেক মৃত্যুরও হিসাবও রাখা হয়নি। ফলে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা আরও অনেক বেশি বলে বিশেষজ্ঞদের ধারণা।

গত ১০ জানুয়ারি চীনের উহানে ৪১ জনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি জানিয়েছিলে দেশটির সরকার। বিশ্বজুড়ে সংখ্যাটি ১০ লাখে পৌঁছায় ১ এপ্রিল। এরপর প্রতি দুই সপ্তাহে আক্রান্তের সংখ্যা প্রায় ১০ লাখ করে বাড়ছে।

কোভিড-১৯ রোগীর সংখ্যা বাড়তে থাকলেও অনেক দেশ লকডাউন তুলে নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মস্থল খুলে দিতে শুরু করেছে। তাতে পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।