চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাবেক এমপি অধ্যক্ষ নজরুল ইসলামের ২৯তম মৃত্যুবার্ষিকী

বিশিষ্ট শিক্ষাবিদ, মুক্তিযুদ্ধের সংগঠক ও সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ নজরুল ইসলামের ২৯তম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে ভোলার চরফ্যাশনে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

এরমধ্যে ছিল তার পরিবার, অধ্যক্ষ নজরুল ইসলাম ফাউন্ডেশন, উপজেলা আওয়ামী লীগ, চরফ্যাশন সরকারি কলেজ, চরফ্যাশন প্রেস ক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন মরহুমের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, কবর জিয়ারত, শোক র‌্যালি, কোরআনখানি, দোয়া-মোনাজাত, মাদ্রাসা ও এতিমখানায় খাবার বিতরণ, উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভাসহ নানা কর্মসূচি।

মরহুম পিতার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনের এমপি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

১৯৪৩ সালে লালমোহন উপজেলার লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের চাঁদপুর গ্রামে জন্মগ্রহণ করেন অধ্যক্ষ নজরুল ইসলাম। ১৯৫৪ সালে লর্ডহার্ডিঞ্জ মাদ্রাসা থেকে তিনি ৫ম শ্রেণি পাশ করেন। এরপর লর্ডহার্ডিঞ্জ হাইস্কুলে দশম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেন। ১৯৫৯ সালে বরিশালের কাশিমপুর হাইস্কুল থেকে দ্বিতীয় বিভাগে এসএসসি, ১৯৬১সালে বরিশাল বিএম কলেজ থেকে দ্বিতীয় বিভাগে এইচএসসি এবং দ্বিতীয় শ্রেণিতে বিএ পাশ করেন। ১৯৬৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে দ্বিতীয় শ্রেণিতে এমএ ডিগ্রী অর্জন করেন।

বিজ্ঞাপন

১৯৬৪ সালে নজরুল ইসলাম চরফ্যাশনের দুলারহাট হাইস্কুলে শিক্ষকতা শুরু করেন। ১৯৬৭ সালে চরফ্যাশন টি.বি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে যোগ দেন। ১৯৬৮ সালের ১ আগস্ট চরফ্যাশন কলেজ প্রতিষ্ঠিত হয় এবং প্রতিষ্ঠালগ্ন থেকে অধ্যক্ষ নজরুল ইসলাম চরফ্যাশন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৬৯ সালে তিনি পাকিস্তান সেনাবাহিনীতে কমিশন পদে নিয়োগ পান। কিন্তু চরফ্যাশনের মানুষের দাবী ও ভালোবাসার টানে তিনি সেনাবাহিনীতে যোগদান না করে ১ অক্টোবর ১৯৬৯ থেকে চরফ্যাশন কলেজের অধ্যক্ষ পদে দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে স্থানীয়ভাবে সংগঠক হিসাবে দায়িত্ব পালন করেন অধ্যক্ষ নজরুল ইসলাম।

১৯৭৯ সালে বাকেরগঞ্জ-৩ (চরফ্যাশন-লালমোহন এর কিছু অংশ নিয়ে গঠিত) আসন এবং ১৯৯১ সালে দ্বিতীয়বারের মতো ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসন থেকে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসাবে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি জাতীয় সংসদে সরকারি হিসাব কমিটি, ডাক ও টেলিযোগাযোগ এবং বিমান ও পর্যটন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য পালন করেন।

এছাড়া চরফ্যাশন থেকে প্রকাশিত প্রথম সংবাদপত্র সাপ্তাহিক উপকূল এর প্রতিষ্ঠাতা ছিলেন অধ্যক্ষ নজরুল ইসলাম।

১৯৯২ সালের ১৭ সেপ্টেম্বর ভোলা জেলার এই কৃতি সন্তান ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে এবং এক কন্যাসহ বিপুল সংখ্যক গুণগ্রাহী রেখে যান।

বিজ্ঞাপন