চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাজা বৃদ্ধির আবেদন খারিজ, খালাস চেয়ে আপিলের অনুমতি পেল ঐশী

রাজধানীর মালিবাগে স্ত্রীসহ পুলিশের পরিদর্শক মাহফুজুর রহমানকে হত্যা মামলায় তাদের সন্তান ঐশী রহমানকে মৃত্যুদণ্ড থেকে হাইকোর্টের দেয়া যাবজ্জীবন কারাদণ্ডের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল খারিজ হয়েছে। তবে যাবজ্জীবন কারাদণ্ড থেকে খালাস চেয়ে ঐশীর করা লিভ টু আপিল মঞ্জুর করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ সোমবার এই আদেশ দেন। এসময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আর ঐশীর পক্ষে ছিলেন আইনজীবী ফয়সল এইচ খান।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আজকের এই আদেশের ফলে ‘যাবজ্জীবন কারাদণ্ড থেকে খালাস চেয়ে ঐশী আপিলের অনুমতি পেল। আর যাবজ্জীবন কারাদণ্ডের সাজা বৃদ্ধি চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ হল।

২০১৩ সালের ১৬ আগস্ট রাজধানীর মালিবাগের এক ফ্ল্যাট থেকে পুলিশের পরিদর্শক মাহফুজুর রহমান ও তার স্ত্রীর লাশ উদ্ধার করা হয়। ঘটনার পরদিন মাহফুজের ভাই মশিউর রহমান পল্টন থানায় হত্যা মামলা করেন। পরে ওইদিনই ঐশী পল্টন থানায় আত্মসমর্পণ করেন।

এরপর ২০১৫ সালের ১২ নভেম্বর ঐশীকে মৃত্যুদণ্ড, তার বন্ধু মিজানুর রহমানকে দুই বছরের কারাদণ্ড দিয়ে রায় দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল। ওই বছরের ১৯ নভেম্বর নিম্ন আদালতের রায়সহ নথিপত্র হাইকোর্টে আসে এবং পরে ডেথ রেফারেন্স হিসেবে নথিভুক্ত হয়। ২০১৫ সালের ৬ ডিসেম্বর মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে হাইকোর্টে আপিল করে ঐশী। সে আপিলের শুনানি শেষে হাইকোর্ট মৃত্যুদণ্ড থেকে সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেন। পরে এই রায়ের বিরুদ্ধে ভিন্ন ভিন্ন লিভ টু আপিল করে ঐশী ও রাষ্ট্রপক্ষ।