চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাঙ্গাকারার টানা পাঁচ সেঞ্চুরির অনন্য কীর্তি

সারে তখন ধুঁকছে। এসেক্সের বিপক্ষে ৩১ রানেই ৫ উইকেট নেই। তবে তখনো ছিলেন দুর্দান্ত ফর্মে থাকা কুমার সাঙ্গাকারা। পরে দলকে উদ্ধার করেছেন এই লঙ্কানই। সঙ্গে প্রথম শ্রেণির ক্রিকেটে সারের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা পাঁচটি সেঞ্চুরির কীর্তি গড়েছেন।

ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে এসেক্সের বিপক্ষে সাঙ্গার এই রেকর্ড সেঞ্চুরিতে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে সারে। শুক্রবারের ম্যাচে প্রথম দিন শেষে সারের সংগ্রহ ৭ উইকেটে ৩৩৩ রান।

ষষ্ঠ উইকেট জুটিতে স্যাম কারেনের সঙ্গে ১৯১ রান যোগ করেছেন সাঙ্গাকারা। পরে অষ্টম উইকেটে স্টুয়ার্ট মেকারকে নিয়ে ৯৫ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন আছেন।

বিজ্ঞাপন

সাঙ্গাকারা অপরাজিত আছেন ১৭৭ রানে। ২৭৬ বলে ২৩ চারে সাজানো বাঁহাতির ইনিংসটি। কারেন ফিরেছেন ৯০ রানে। আর মেকার অপরাজিত ৪৩ রানে।

৩৯ বছর বয়সী সাঙ্গা এই মৌসুম শেষেই প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে রেখেছেন। পরে টানা পাঁচটি সেঞ্চুরির তিনটিই করলেন আট দিনের ব্যবধানে।

তবে সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে টানা সেঞ্চুরির কীর্তি এটি নয়। আরো সাত ব্যাটসম্যানের আছে টানা পাঁচ সেঞ্চুরির কীর্তি। কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যান, চার্লস বার্গেস ফ্রাই ও মাইক প্রোক্টর আবার টানা ৬টি সেঞ্চুরি করে এগিয়ে আছেন। বাকিদের মধ্যে এভারটন উইকস, ব্রায়ান লারা, মাইক হাসি ও পার্থিব প্যাটেল করেছেন টানা ৫টি করে সেঞ্চুরি।

বিজ্ঞাপন