চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

চিড়িয়াখানার সিংহ ডেল্টায় আক্রান্ত, নতুন ভ্যারিয়েন্ট জন্মের শঙ্কা

বিজ্ঞাপন

সাউথ আফ্রিকার একটি ব্যক্তিগত চিড়িয়াখানায় উপসর্গহীন একজন করোনা আক্রান্ত কর্মীর থেকে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে চিড়িয়াখানায় থাকা সিংহ। এধরণের ক্ষেত্রে প্রাণির শরীর থেকে করোনার নতুন ভ্যারিয়েন্ট তৈরি হতে পারে শঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। 

আক্রান্ত সিংহদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল এবং শ্বাসকষ্ট, সর্দি এবং শুষ্ককাশির মতো উপসর্গ ছিল তাদের। সাম্প্রতিক এক গবেষণায় সাউথ আফ্রিকার প্রিটোরিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের একটি দল এ তথ্য প্রকাশ করেছেন।

pap-punno
Bkash May Banner

এনডিটিভি’র প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের দেহ থেকেই এ ভাইরাস সিংহের দেহে প্রবেশ করেছে। কোনো প্রাণীর দেহ থেকে ভাইরাসটি আবার যদি মানবদেহে প্রবেশ করে, তাহলে নতুন গুরুতর ভ্যারিয়েন্টের জন্ম হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা।

সম্প্রতি ‘ভাইরাসেস’ জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে সাধারণ মানুষকে তাদের পোষা বিড়াল ও কুকুরের কোভিড-১৯ আক্রান্ত হওয়ার সম্ভাবনা সম্পর্কে সচেতন হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞানীরা বলেছেন, চিড়িয়াখানার কর্মীদের টিকা দেওয়া, খাঁচায় প্রবেশ করার সময় মাস্ক পরা এবং খাবার তৈরি করার সময় জীবাণুনাশক ব্যবহারের মাধ্যমে সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব। চিড়িয়াখানায় ভ্রমণে আসা দর্শকদেরও প্রাণিদের থেকে দূরে রাখার জন্য বলা হয়েছে।

বিজ্ঞাপন

Bellow Post-Green View