চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাউথ আফ্রিকার সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের বিমান যোগাযোগ বন্ধ

করোনার নতুন ধরন ওমিক্রন সাউথ আফ্রিকা থেকে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় উদ্বেগ-উৎকণ্ঠা বাড়ছে। পরিস্থতি নিয়ন্ত্রণে রাখতে সাউথ আফ্রিকার সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দিচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ। এতে সাউথ আফ্রিকায় অবস্থান করা বিভিন্ন দেশের নাগরিকরা নিজ দেশে ফিরতে ব্যস্ত হয়ে পড়েছেন।

দেশটির বিমানবন্দরে ভিড় করছেন তারা। ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ১৮ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য।

বিজ্ঞাপন

ওমিক্রন ইস্যুতে আতঙ্কিত না হয়ে সতর্কতা বাড়ানোর পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জোবাইডেনের কোভিড উপদেষ্টা অ্যান্টনি ফাউসি। পরিস্থিতি মোকাবেলায় বয়স্ক মার্কিনীদের বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দিয়েছেন বাইডেন। ওমিক্রন ইস্যুতে সাউথ আফ্রিকার বিচ্ছিন্নতার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস।

ওমিক্রন ভেরিয়েন্ট বিশ্বের কিছু অঞ্চলে গুরুতর পরিণতির দিকে নিয়ে যেতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার প্রধান দরিদ্র দেশগুলিতে ভ্যাকসিন নিশ্চিতে বিশ্বব্যাপী চাপ দেওয়ার আহ্বান জানিয়েছেন। ওমিক্রন নিয়ে নিজ দেশের নাগরিকদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন সাউথ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী।

দেশটিতে বিভিন্ন দেশের আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞার নিন্দা জানিয়ে তা দ্রুত প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন