চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাউথ আফ্রিকাকে শ্রীলঙ্কার ‘ঐতিহাসিক’ হোয়াইটওয়াশ

চণ্ডিকা হাথুরুসিংহে এবার একটু স্বস্তির নিশ্বাস ফেলছেন বোধহয়! বাংলাদেশ থেকে অনেক নাটক করে মাতৃভূমি শ্রীলঙ্কার কোচ হলেন। গিয়েই হলেন অনেক বিতর্কের কেন্দ্রবিন্দু! একপর্যায়ে কেড়ে নেয়া হয় তার খেলোয়াড় নির্বাচনের ক্ষমতাও। এতকিছুর মাঝেই মনোযোগ কেড়ে নেয়া এক পারফরম্যান্স দেখিয়েছে তার দল। অতীতে সাউথ আফ্রিকার যা করতে পারেনি বাকী এশিয়ান দলগুলো, সেটাই করে দেখিয়েছে হাথুরুর শ্রীলঙ্কা!

পোর্ট এলিজাবেথ টেস্টে দ্বিতীয় দিন থেকেই বইছিল লঙ্কান-মুখী সুবাতাস। তৃতীয় দিনে আর দেরি করলেন না দুই অপরাজিত ব্যাটসম্যান কুশল মেন্ডিস ও ওশাদা ফার্নান্দেজ। দলকে এনে দিলেন ৮ উইকেটের এক ঐতিহাসিক জয়। যে জয়ে এশিয়ার প্রথম দল হিসেবে সাউথ আফ্রিকাকে তাদের মাটিতেই হোয়াইটওয়াশ করল শ্রীলঙ্কা, দুই টেস্টের সিরিজে!

বিজ্ঞাপন

শ্রীলঙ্কার এই জয়ে মাহাত্ম্যের কমতি নেই! সাউথ আফ্রিকাকে তাদের মাটিতে এর আগে হোয়াইটওয়াশ করতে পেরেছে কেবল দুটি দল, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। তৃতীয় ও এশিয়ার প্রথম দল হিসেবে সেই কাতারে নাম লেখাল শ্রীলঙ্কা। সেটিও আবার র‍্যাঙ্কিংয়ের সেরা পাঁচ দলের বাইরে থেকে! অথচ এই দলটাই গত বছরের অক্টোবরের পর থেকে তিন ফরম্যাটের একটা ম্যাচও জিততে পারেনি। সেখানে ২০১৫-১৬ মৌসুমে ইংল্যান্ডের কাছে হারের পর ঘরের মাঠে আর কোনো সিরিজ হারেনি প্রোটিয়ারা। এবার তাতে ছেদ পড়ল।

বিজ্ঞাপন

দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ৬০ রান করার পর থেকেই ইতিহাস হাতছানি দিচ্ছিল শ্রীলঙ্কাকে। বাকি ৮ উইকেটে ১৩৭ রান করলেই চলবে। বাঁধা কেবল একটাই, সেন্ট জর্জেস পার্কে ব্যাটসম্যানদের জন্য বধ্যভূমি হয়ে ওঠা উইকেট।

তৃতীয় দিনে নেমে অহেতুক তাড়াহুড়ো করলেন না দুই অপরাজিত ব্যাটসম্যান কুশল মেন্ডিস ও ওশাদা ফার্নান্দো। ঠাণ্ডা মাথায় এগিয়ে নতুন দিনের এক সেশনও শেষ হতে দিলেন না, শেষ ১৩৭ রান তুলে দলকে এনে দিলেন কাঙ্ক্ষিত ১৯৭ রান!

দারুণ খেলেছেন ইতিহাস গড়ার দুই মহারথী। স্টেইন-রাবাদা-অলিভিয়েরদের পেস তোপ সামলে অবিচ্ছিন্ন ১৬৩ রানের জুটি গড়েছেন দুজনে। ১০৬ বল খেলে ৭৫ করেছেন ওশাদা। কুশল খেলেছেন ১১০ বল, করেছেন ৮৪ রান।

Bellow Post-Green View