চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাইবার অপরাধীদের পরিণতির কথা জানাবেন সোনাক্ষী

সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে বিশ্বের সকল প্রান্তের মানুষই যেনো একই সুতোয় গাঁথা। বিশ্বের যে কোন প্রান্তে কিছু একটা ঘটলে এখন যেন আর তা কারো অজানা থাকে না। তবে ইন্টারনেট অনেক ক্ষেত্রে আমাদের অনেক কাজ সহজ করে দিলেও অনেক ক্ষেত্রে হয়ে ওঠে বিষফোঁড়ার মত!

হুমকি, নোংরা ভাষায় আক্রমণ আজকাল যেন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। যার শিকার হচ্ছে সাধারণ মানুষ পাশাপাশি অনেক নামিদামি ব্যক্তি, তারকারাও।

বিজ্ঞাপন

আর তাইতো এই বিষয়গুলো নিয়েই সম্প্রতি সরব হয়েছেন ভারত সহ এশিয়ার বেশ কিছু দেশ। আর তাদেরই সেই পদক্ষেপে পা মিলিয়েছেন বলিউড অভিনেত্রী সোনাক্ষী সিনহা। সাইবার বুলিংকে কেন্দ্র করে ‘আব বাস’ নামক একটি ক্যাম্পেইনের নেতৃত্ব দিচ্ছেন সোনাক্ষী। এই ক্যাম্পেইনে তিনি মূলত সাইবার বুলিংয়ের বিষয়ে সচেতনতা ছড়িয়ে দিতে এবং এর অপব্যবহারকারীদের তাদের পরিনতি সম্পর্কে সতর্ক করবেন।

বিজ্ঞাপন

এছাড়াও বিষয়টি নিয়ে সোনাক্ষী আরো জানান, ‘সোশ্যাল মিডিয়া এসেছিল মূলত ভালোবাসা ও ইতিবাচক বিষয় ছড়িয়ে দেয়ার জন্য। কিন্ত দুর্ভাগ্যজনকভাবে সাইবার দুনিয়ায় আক্রমণ ও হুমকির কারণে এই জায়গাটা ক্রমাগত বিষাক্ত ও মানসিক চাপের কারণ হয়ে উঠছে। আমিও সাইবার দুনিয়ায় বহুবার আক্রমণ ও হুমকির শিকার হয়েছি। এ ধরনের বিষয় মানুষকে মানসিকভাবে অবসাদগ্রস্ত করে তোলে। তাই এ ধরনের সাইবার আক্রমণ, হুমকিতে ‘ফুলস্টপ’ দিতে চলেছি।’

তবে এই সমস্যাটি এক দিনে শেষ হবার নয়। এর জন্য প্রচুর ধৈর্য ও অধ্যাবসায়ের প্রয়োজন। এই যুদ্ধ কেবল শুরু হয়েছে, যা শেষ করতে সকলের সহযোগিতা প্রয়োজন। তবে ‘আব বাস’ এর জন্য আমি যে সাড়া পেয়েছি তাতে আমি সত্যিই মুগ্ধ, এমনটাই জানান সোনাক্ষী।