চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সহিংসতা বন্ধে মিয়ানমারের সেনাপ্রধানের প্রতি আহ্বান

মিয়ানমার সংকট নিরসনের পাশাপাশি সহিংসতা দমনে দেশটির সেনাপ্রধানের সঙ্গে ঐকমত্যে পৌঁছানোর দাবি করেছেন দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর জোট আসিয়ানের নেতারা।

তারা জানিয়েছেন, জোটের সংঘাতপূর্ণ এই দেশটিতে সহিংসতার অবসানে জান্তা সরকারের প্রধানের সঙ্গে একটি পরিকল্পনার বিষয়ে তারা একমত হয়েছেন। তবে বেসামরিক বিক্ষোভকারীদের হত্যা বন্ধের দাবিতে তার কাছ থেকে সুস্পষ্ট কোনও প্রতিশ্রুতি মেলেনি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিবিসি এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের মানুষের ওপর চরম শক্তি প্রয়োগ ও হত্যার জেরে ব্যাপক সমালোচিত হয়েছেন জান্তাপ্রধান। শান্তিপূর্ণ উপায়ে চলমান সংকট নিরসনে এগিয়ে এসেছে আঞ্চলিক জোট আসিয়ান। উদ্যোগ নিয়েছে আলোচনার। ওই আলোচনায় অংশ নিতেই  শনিবার ইন্দোনেশিয়া সফর করছেন মিন অং হ্লাইং।

বিজ্ঞাপন

এ সম্মেলনে জান্তাপ্রধানের প্রতি মিয়ানমারে হত্যা, নৃশংসতা ও রক্তপাত অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছেন আসিয়ান জোটের নেতারা।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন বলেন, আমি আশা করব রাজনৈতিক বন্দীদের অবিলম্বে মুক্তি দিতে মালয়েশিয়ার পক্ষ থেকে দেওয়া প্রস্তাব মিয়ানমার নিঃশর্তভাবে বিবেচনা করবে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর বলেন, নৃশংসতা অবশ্যই বন্ধ করতে হবে। মিয়ানমারে গণতন্ত্র, স্থিতিশীলতা ও শান্তি পুনঃপ্রতিষ্ঠা করতে হবে। মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি অনুরোধ থাকবে, বিক্ষোভ দমনের নামে সহিংসতা বন্ধের প্রতিশ্রুতি দিন।

২০২১ সালে ১ ফেব্রুয়ারি রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। আটক করা হয় অং সান সু চিসহ দেশটির রাজনৈতিক নেতাদের। তারপর থেকে দেশটিতে শুরু হয় বিক্ষোভ। বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে শত শত মানুষ নিহত হয়েছে।

বিজ্ঞাপন