চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সহিংসতা এবং পরিকল্পিত ঘৃণার বিরুদ্ধে অবিচল থাকতে হবে: মার্কিন দূতাবাস

বৈচিত্র্য, ঐক্য এবং পারস্পরিক শ্রদ্ধা রক্ষার আহ্বান জানানো সকল বিশ্বাসের বাংলাদেশির পাশে  আছে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিবৃতিতে বলা হয়, যেসব পরিবার সাম্প্রতিক ধর্মীয় সহিংসতার শিকার হয়েছেন তাদের প্রতি আমরা সমবেদনা জানাচ্ছি। ধর্ম পালনের স্বাধীনতা পবিত্র। আমাদের সবাইকে লক্ষ্য-নির্দিষ্ট সহিংসতা এবং পরিকল্পিত ঘৃণার বিরুদ্ধে অবিচল থাকতে হবে এবং সহিংসতার কোনও ভয় ছাড়াই প্রত্যেকে যেন নিজ নিজ বিশ্বাসের ধর্মীয় আচার বা উৎসবে অংশ নিতে পারেন-তা নিশ্চিত করার জন্য কাজ করতে হবে।

মঙ্গলবার ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক সংক্ষিপ্ত বিবৃতিতে ধর্মীয় সহিংসতার শিকারদের প্রতি সমবেদনা জানিয়েছে।

বিজ্ঞাপন

এতে আরও বলা হয়, বৈচিত্র্য, ঐক্য এবং পারস্পরিক শ্রদ্ধা রক্ষার আহ্বান জানানো সকল বিশ্বাসের বাংলাদেশীদের পাশে আছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জেলায় অগ্নিসংযোগ, হামলা ও তাণ্ডব চালানো হয়েছে। এখনও থেমে থেমে বিভিন্ন জায়গায় অগ্নিসংযোগ করা হচ্ছে সনাতন ধর্মালম্বীদের ঘর-বাড়ি ও দোকানপাটে।

এই নৃশংস তাণ্ডবের প্রতিবাদে দেশ ও দেশের বাইরে উঠেছে নিন্দার ঝড়। চলছে বিক্ষোভ-প্রতিবাদ। সনাতন ধর্মাবম্বীদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এছাড়াও নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানিয়েছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

 

বিজ্ঞাপন