চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সহকর্মীর শাস্তির প্রতিবাদে কয়েকটি মেডিকেলে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি

বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালের চারজন ইন্টার্ন চিকিৎসকের শাস্তির প্রতিবাদে বগুড়া, সিলেট ও রংপুরে ইন্টার্ন চিকিৎসদের কর্মবিরতি চলছে।

তাদের শাস্তির প্রতিবাদে গত বৃহস্পতিবার থেকে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল ও আজ শনিবার থেকে রংপুর মেডিকেল কলেজে হাসপাতাল এবং সিলেট ওসমানী মেডিকেল কলেজে হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতি পালন শুরু করেন।

শাস্তি প্রত্যাহার না হওয়া পর্যন্ত কর্মবিরতি অব্যাহত থাকবে বলে ইন্টার্নি চিকিৎসকরা জানিয়েছেন। একই সাথে ওসমানী মেডিকেল কলেজে হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা তাদের নিরাপত্তা নিশ্চিতের দাবী জানিয়েছেন।

গত ১৯ ফেব্রয়ারি  শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর এক আত্মীয়র সঙ্গে ইন্টার্ন চিকিৎসকদের অপ্রীতিকির ঘটনার জের ধরে ওই রোগীকে মারধর ও কান ধরে উঠবস করান ইন্টার্ন চিকিৎসকরা।

Advertisement

এ ঘটনা নিয়ে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। পরে স্বাস্থ্য মন্ত্রনালয়ের নিদের্শনায় ২৫ ফেব্রুয়ারি মন্ত্রনালয় থেকে বিষয়টি তদন্তে ৩ সদস্যের তদন্ত কমিটি বগুড়া আসেন।

তদন্ত কমিটির প্রতিবেদনের পর বগুড়া মেডিকেলের ৪ ইন্টার্ন চিকিৎসকের ইন্টার্নশীপ ৬ মাসের জন্য স্থগিত করা সংক্রান্ত খবর গণমাধ্যমে আসে।

এ নিয়ে গত বৃহস্পতিবার বিকাল থেকেই বগুড়া শজিমেক হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের মধ্যে প্রতিক্রিয়া দেখা দেয়। সন্ধ্যার পর থেকে হঠাৎ করে ইন্টার্ন চিকিৎসকরা দায়িত্ব পালন থেকে বিরত থাকেন। আজকেও তাদের দায়িত্ব পালন করতে দেখা যায়নি।

এ বিষয়ে বগুড়া শজিমেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল একেএম মাসুদ আহসান জানান, ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতির বিষয়ে কিছু জানাননি। উদ্ভুত পরিস্থিতিতে শুক্রবার বিকালে প্রশাসনিক কর্মকর্তাদের নিয়ে বৈঠক করা হয়েছে। তবে কোন সমাধানে আসা যায়নি।

এছাড়া হাসপতালে রোগীদের চিকিৎসা সেবা যেন ব্যহত না হয় সে বিষয়ে ব্যবস্থা নেয়া হয়েছে। কর্মবিরতি চললেও বাড়তি ব্যবস্থা নেওয়ায় চিকিৎসা সেবায় কোন প্রভাব পড়েনি।