চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সশস্ত্র বাহিনী দিবস আজ

সশস্ত্র বাহিনী দিবস আজ। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় এদিনে তৎকালীন সেনা, নৌ ও বিমান বাহিনী নিয়ে গঠিত হয় বাংলাদেশ সশস্ত্র বাহিনী। দিবসটি উপলক্ষে আলাদা বাণীতে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা ও সশস্ত্র বাহিনীর সদস্যদের শুভেচ্ছা জানিয়েছেন সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক ও রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৭১ সালের ২৬শে মার্চ গ্রেপ্তারের আগে স্বাধীনতার ঘোষণা দেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শুরু হয় মুক্তিযুদ্ধ। জাতির পিতার ডাকে সাড়া দিয়ে, দেশকে শত্রুমুক্ত করতে সেনা, নৌ ও বিমানবাহিনীর অকুতোভয় বীর সেনানীরা মুক্তিকামী সাধারণ জনতার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে সম্মিলিত আক্রমণ শুরু করেন।

বিজ্ঞাপন

জেনারেল এম এ জি ওসমানীকে মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি হিসেবে নিয়োগ দেয় মুজিবনগর সরকার। যুদ্ধ পরিচালনার জন্য পুরো দেশকে ১১টি সেক্টরে ভাগ করা হয়। ৭১ সালের ২১ নভেম্বর সেনা, নৌ এবং বিমানবাহিনীর সমন্বয়ে গঠিত হয় বাংলাদেশ সশস্ত্র বাহিনী।

সশস্ত্র বাহিনী গঠনের পর পাকিস্তানি হানাদার বাহিনীর ওপর স্থল, জল এবং আকাশ পথে আরো দুর্বার আক্রমণ শুরু হয়। বিজয়ের পথে এগিয়ে যেতে থাকে বাংলাদেশ।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে নানা আয়োজনে পালিত হচ্ছে সশস্ত্র বাহিসী দিবস।

বিজ্ঞাপন