চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সরকারের কাছে শাইখ সিরাজের ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ শীর্ষক সুপারিশমালা

জাতীয় বাজেট (২০২১-২২) কে সামনে রেখে কৃষি এর উপখাতগুলোর জন্য সরকারের কাছে সুপারিশমালা প্রদান করেছেন উন্নয়ন সাংবাদিক শাইখ সিরাজ। এবার ষোল বছরের মতো তিনি সরকারের কাছে ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ শীর্ষক সুপারিশমালা প্রদান করলেন।

এবার সুপারিশমালায় তিনি চলমান করোনা পরিস্থিতিতে কৃষিক্ষেত্রে করনীয় কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন। তিনি কৃষিতে ভর্তূকি অব্যাহত রাখার আহ্বান জানান। কৃষির উপখাতগুলোতেও ভর্তূকি ও ঋণ সহায়তার সুপারিশ করেন। তিনি বার্ষিক ঋণ বিতরণের পরিমাণ বাড়ানোর ওপরও জোর দেন। কৃষি এর উপখাতগুলোতে বীমা ব্যবস্থা চালুর সুপারিশ করেন।

বিজ্ঞাপন

এক্ষেত্রে তিনি বীমার প্রিমিয়াম বাবদ শুরুতে ভর্তূকি সুবিধা দিয়ে কৃষক ও খামারিকে অভ্যস্ত করে তোলার আহ্বান জানান। জলবায়ুর পরিবর্তন ও বর্তমান পরিস্থিতি বিবেচনা করে কৃষি ও সামগ্রিক জীবন ব্যবস্থার প্রয়োজনীয়তা বিবেচনা করে কৃষি গবেষণার জন্য বরাদ্দ বাড়ানোর আহ্বান জানান।

উল্লেখ্য, কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ ২০০৫ সাল থেকে তার কৃষি কার্যক্রম ‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানের পক্ষ থেকে `কৃষি বাজেট কৃষকের বাজেট’ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। প্রতি বছর এই কার্যক্রমের অংশ হিসেবে তিনি মাঠ পর্যায়ে কৃষকের সংলাপ কৃষি বাজেট কৃষকের বাজেট আয়োজন করে থাকেন। মাঠ পর্যায় থেকে উঠে আসা কৃষক-খামারির দাবি, চাহিদা ও প্রত্যাশার আলোকে সুপারিশমালা প্রস্তুত করে অর্থমন্ত্রীর মাধ্যমে সরকারের কাছে প্রদান করে থাকেন।

বিজ্ঞাপন