চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সরকারকে বেকায়দায় ফেলতেই চামড়ার দরপতন: তথ্যমন্ত্রী

সরকারকে যারা বেকায়দায় ফেলতে চায়, তারাই চামড়ার দরপতন চক্রের সঙ্গে হাত মিলিয়েছিলো দাবি করে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, যারাই চামড়ার দরপতন করে সরকারকে বেকায়দায় ফেলতে চেয়েছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ইতিমধ্যে সরকারের সংস্থাগুলো এ লক্ষ্যে কাজ শুরু করেছে৷

সোমবার ধানমন্ডির আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলটির প্রচার উপকমিটির বৈঠকের শুরুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তিনি বলেন, ২০০৯ সালে আমরা যখন ক্ষমতায় আসি, তখন চামড়া শিল্প থেকে রপ্তানি আয় ছিলো ৪০০ মিলিয়ন ডলার। আর এখন সেই আয় এসে দাঁড়িয়েছে ২ হাজার মিলিয়ন ডলারে। এই শিল্পের উন্নয়ন ঘটিয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা যখন সরকার গঠন করি, তখন কোরবানির সময় পশু জবাই হতো ৪০ লাখের মত। আর এখন সেটা ১ কোটিতে ঠেকেছে। কারণ হচ্ছে দেশের মানুষের অর্থনৈতিক সক্ষমতা বেড়েছে।

চামড়ার দরপতন প্রসঙ্গে তিনি বলেন, পরিবেশ সংরক্ষণের বাধ্যবাধকতার কারণে অনেক ট্যানারি বিশেষ করে চট্টগ্রামে বন্ধ হয়ে গেছে। কিছু ট্যানারি স্থানান্তরের পর্যায়ে রয়েছে। এ সুযোগটি একটি চক্র নিয়ে প্রাথমিকভাবে চামড়ার দরপতন ঘটিয়েছে। আর চক্রটির সঙ্গে হাত মিলিয়েছে তারা, যারা চায় সরকার বেকায়দায় পড়ুক। সরকার ইতিমধ্যে ব্যবস্থা নিয়েছে।

Bellow Post-Green View