চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সমস্যা দীর্ঘস্থায়ী হলে রোহিঙ্গাদের জায়গা দেয়া হবে ভাসানচরে: মায়া

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা সমস্যা দীর্ঘস্থায়ী হলে তাদের স্থায়ীভাবে জায়গা দেয়া হবে ভাসানচরে। রোহিঙ্গাদের মাধ্যমে যাতে রোগবালাই মহামারী আকারে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য স্বাস্থ্য ব্যবস্থা জোরদারের কথা জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সোমবার সকালে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে একথা বলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী।

বিজ্ঞাপন

বৈঠকে বাংলাদেশে ঢুকে পড়া রোহিঙ্গাদের বাসস্থান নির্মাণ, অবকাঠামো সুবিধা নিশ্চিত করাসহ কারিগরি সহযোগিতার বিষয়টি আলোচনা হয়। পরে মন্ত্রী সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দিয়েছে সরকার। তারা যাতে ভালভাবে বসবাস করতে পারে সেই বিষয় গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

বিকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ে বিশ্বব্যাংকের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে স্বাস্থ্য প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে বিশ্ব ব্যাংকের কাছে ২শ’৫০ মিলিয়ন ডলার অর্থ সাহায্য চেয়েছে বাংলাদেশ।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, যেকোনো মহামারী মোকাবেলায় বাংলাদেশের মানদণ্ড এখন ২ দশমিক ৫। একে ৪ এ উন্নীত করতে সব ধরণের পদক্ষেপ নেয়া হয়েছে।

বিজ্ঞাপন