চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সমর্থকদের বাজে আচরণে জরিমানা গুনলো ব্রাজিল

ঘরের মাঠে কোপা আমেরিকায় খেলতে নেমে স্বস্তিতে নেই ব্রাজিল। নিজ সমর্থকরাই প্রথম দুই ম্যাচে সমানতালে দুয়ো দিয়েছে টিটের দলকে। এখানেই ক্ষান্ত হয়নি তারা। দল ভালো খেলেছে, সেমিফাইনালে উঠছে, তবুও প্রায়ই ম্যাচ চলাকালীন সময়ে সেলেসাও সমর্থকরা অহেতুক হইচই করেছে আর প্রতিপক্ষ খেলোয়াড়দের দিয়েছে গালি। যেকারণে ব্রাজিলিয়ান কনফেডারেশনকে গুনতে হচ্ছে জরিমানাও।

কোপায় প্রতি ম্যাচেই কম-বেশি হইচই করছে ব্রাজিলিয়ান সমর্থকরা। মাত্রা ছাড়ানোর আগ পর্যন্ত তা ঠিকই ছিল! কিন্তু বলিভিয়ার বিপক্ষে ম্যাচে বিষয়টা আওতার বাইরে চলে যায়, বাজে কথা শুনতে হয় বলিভিয়া গোলরক্ষক কার্লোস লাম্পিকে।

লাম্পিকে উদ্দেশ্য করে মাঠের বাইরে থেকে পর্তুগিজ ভাষায় ‘বিচা’ বলে চেঁচামেচি করেছে ব্রাজিলিয়ান সমর্থকরা। বাংলা ভাষায় যার অর্থ- কুমারী।

বিষয়টি ভালোভাবে নেয়নি সাউথ আমেরিকার ফুটবলের অভিভাবক সংস্থা কনমেবল। স্বাগতিকদের করা হয়েছে ১৫ হাজার ডলার জরিমানা, বাংলাদেশি মূল্যে যা ১২ লাখ ৬৯ হাজার টাকা। সঙ্গে মানবতাবোধের দিকটি ব্রাজিলকে মনে করিয়ে দিয়েছে সংস্থাটি।

‘অন্য দলের খেলোয়াড়দের বর্ণ, গোত্র, ভাষা, জন্ম নিয়ে অপমান কিংবা আক্রমণ করা মানবীয় গুণাগুণের পরিপন্থী।’ কনমেবল বলেছে এভাবেই।

তবে ব্রাজিলের জন্য স্বস্তি যে জরিমানা তারা একাই গুনছে না। একই দায়ে শাস্তি পাচ্ছে উরুগুয়েও। জাপান ম্যাচে সমর্থকরা উত্যক্ত করায় ১০ হাজার ডলার জরিমানা করা হয়েছে দলটিকে।