চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সমঝোতা নিয়ে জাসদের দুই পক্ষের দুই মত

ভাঙ্গনের মুখেও পড়লেও জাসদ-এর একাংশ বলছে, আলোচনা চলছে। অপর অংশের দাবি, ক্ষমতাসীনরা স্বেচ্চাচারিতা পরিত্যাগ না করলে তারা আলাদা হয়েই দলীয় কার্যক্রম পরিচালনা করবে। তবে, তথ্যমন্ত্রী দেশে ফিরে আসার পর অবস্থার পরিবর্তন হতে পারে বলে দলের ভেতর থেকে আভাষ পাওয়া যাচ্ছে।

আলোচনার বিষয়ে জানতে চাইলে জাসদ (ইনু) সাধারণ সম্পাদক শিরিন আখতার বলেন, সার্বিক পরিস্থিতি নিয়ে দলের সিনিয়র নেতাদের মধ্যে কয়েকদিন ধরেই আলোচনা চলছে।

বিজ্ঞাপন

তবে অপর অংশের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান বলেন: না, কোনো আলোচনা হয়নি। হাসানুল হক ইনু সাহেব ইঞ্জিনিয়ার মনির উদ্দিন আহমেদকে পাঠিয়েছিলেন সমঝোতার জন্য। আমরা বলেছি ওইদিনের কন্ঠভোটে গঠিত যে কমিটি তা বতিল করলে আমরা আলোচনায় বসবো।

অন্যদিকে, দলে ভাঙ্গনের কথা নাকচ করেছেন শিরিন আখতার। তিনি দাবি করেন, কয়েকজন মানুষ হঠাৎ উত্তেজিত হয়ে গিয়েছিলেন। উনাদের উত্তেজনা প্রশমিত হলে দলে ফিরে আসবেন।

বিজ্ঞাপন

কিন্তু, অন্য অংশের নেতারা বলেছেন, দল যতোই ক্ষমতার কাছাকাছি গেছে ততোই দলের ভেতরে স্বৈরতন্ত্র তৈরি হয়েছে এবং এ স্বৈরতান্ত্রিক মনোভাবের কারণে কর্মীরা ক্ষমতাসীনদের কাছে মূল্যহীন হয়ে উঠছেন। এছাড়া নানা বিষয়ে মতপার্থক্য, দীর্ঘদিনের পুঞ্জীভূত ক্ষোভ ও হতাশা থেকেই তারা নতুন জাসদ গঠন করতে বাধ্য হয়েছেন। সমঝোতা বা আলোচনা যাই হোক না কেন সেটা শিগগিরই না হলে দলকে এক করা যাবে না বলে মনে করছেন তাদের অনেকে।

নাজমুল হক প্রধান বলেন, বর্তমানে ইনু সাহেব সিঙ্গাপুরে আছেন। উনি এসে ২০ তারিখের মধ্যে তাদের সিদ্ধান্ত জানাবেন। আর তারা যদি সিদ্ধান্ত না জানান আমরা দলীয় কার্যক্রম অব্যাহত রাখবো।

এর আগে জাতীয় কাউন্সিলে সংসদ সদস্য শিরিন আখতারকে সাধারণ সম্পাদক করায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল, জাসদ থেকে বেরিয়ে একটি অংশ আলাদা কমিটি ঘোষণা করে। তারা ‘সুষ্ঠুভাবে সঠিক নেতৃত্বে নির্বাচন হচ্ছে না’ এমন অভিযোগ এনে দলের নির্বাচনী অধিবেশন থেকে বের হয়ে শরীফ নুরুল আম্বিয়াকে সভাপতি ও সংসদ সদস্য নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করে।

দলটির এমন শংকার মাঝে ত্রাণকর্তার ভূমিকায় নেমেছেন মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার কর্নেল (অব:) আবু তাহের (বীর উত্তম) এর স্ত্রী লুৎফা তাহের। দলের এই ভাঙ্গন ঠেকাতে নিজ থেকেই বিশেষ উদ্যোগ নিয়েছেন তিনি।

‘কর্নেল তাহের সংসদ’ নামের ফেসবুক পেজের একটি পোস্টে তিনি লিখেছেন: যেসব সমস্যার কারণে এতোদিনের পুরোনো দলটিতে ভাঙ্গন দেখা দিচ্ছে সেসব নিয়ে আলোচনা করার উদ্দেশ্যে লুৎফা তাহের জাসদের সব নেতৃবৃন্দকে তার নিজের বাসায় বৈঠকে মিলিত হওয়ার আহ্বান জানিয়েছেন।

Bellow Post-Green View