চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সভাপতি মতিন খসরু, দ্বিতীয়বার সম্পাদক কাজল

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২১-২২ মেয়াদের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী আবদুল মতিন খসরু। আর সম্পাদক পদে টানা দ্বিতীয়বার নির্বাচিত হলেন বিএনপি সমর্থিত ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এই সংগঠনের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের মধ্যে সভাপতি এবং একটি সহ-সভাপতি ও কোষাধ্যক্ষসহ ৮টি পদে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা। অন্যদিকে সম্পাদক ও একটি সহ-সভাপতিসহ ৬ টি পদে বিজয়ী হয়েছেন বিএনপি সমর্থিত আইনজীবীরা। সহ-সভাপতির দুটি পদের একটিতে আওয়ামী লীগ সমর্থিত মুহাম্মদ শফিক উল্ল্যা ও আরেকটিতে বিএনপি সমর্থিত মো. জালাল উদ্দিন নির্বাচিত হয়েছেন। কোষাধ্যক্ষ পদে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত ইকবাল করিম। আর সহ-সম্পাদকের দুটি পদের মধ্যে একটিতে আওয়ামী লীগ সমর্থিত সাফায়েত সুলতানা রুমি ও আরেকটিতে বিএনপি সমর্থিত মাহমুদ হাসান বিজয়ী হয়েছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এছাড়া সাতটি সদস্য পদের মধ্যে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এ বি এম শিবলী সাদেকীন, মাহফুজুর রহমান রোমান, মিনটু কুমার মন্ডল, মুনতাসির আহমেদ এবং বিএনপি সমর্থিত এস এম ইফতেখার উদ্দিন আহমেদ, পারভিন কাওসার মুন্নি, রেদওয়ান আহমেদ রানজিব বিজয়ী হয়েছেন।

বিজ্ঞাপন

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এই নির্বাচন পরিচালনায় গঠিত ৭ সদস্যের সাব-কমিটির আহ্বায়ক বিচারপতি এ এফ এম আবদুর রহমান শুক্রবার মধ্য রাতে এই ফলাফল ঘোষণা করেন। গত বুধ ও বৃহস্পতিবার অনুষ্ঠিত এই নির্বাচনে মোট ৭ হাজার ৭২২ জন ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ৫৪৮৬ জন আইনজীবী।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গত মেয়াদের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী এ এম আমিন উদ্দিন দ্বিতীয় বারের মত সভাপতি ও বিএনপি সমর্থিত ব্যারিস্টার রুহুল কুদ্দুস সম্পাদক নির্বাচিত হন। এছাড়া গত মেয়াদের কমিটিতে ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ছয়টি পদে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা এবং সম্পাদকসহ আটটি পদে বিএনপি সমর্থিত আইনজীবীরা বিজয়ী হন।