চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সবাইকে ছাড়িয়ে গোলের চূড়ায় রোনালদো

রেকর্ড ভাঙাটা ছিল সময়ের ব্যাপার। যা ভাঙতে শিরোপা মঞ্চকে বেছে নিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। ইতালিয়ান সুপার কাপে নাপোলির বিপক্ষে গোল করে ২-০ ব্যবধানে জুভেন্টাসকে জিতিয়েছেন, সঙ্গে উঠে গেছেন অন্য এক উচ্চতায়।

নাপোলির বিপক্ষে রোনালদোর ৬৪ মিনিটের গোলটি ছিল পর্তুগিজ ফরোয়ার্ডের ক্যারিয়ারের ৭৬০তম স্কোর। এই গোল দিয়ে অস্ট্রিয়ান জোসেফ বিকোনকে ছাড়িয়ে আনুষ্ঠানিকভাবে ফুটবল বিশ্বে সর্বোচ্চ গোলদাতার সিংহাসনে বসলেন পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী মহাতারকা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

৭৫৯ গোল নিয়ে এতদিন শীর্ষস্থান ধরে রেখেছিলেন স্লাভিয়া প্রাগের কিংবদন্তি বিকান। যদিও অনানুষ্ঠানিকভাবে মনে করা হয় তার গোল হাজারেরও বেশি। তবে প্রীতি, গা গরমের ম্যাচগুলোর পরিসংখ্যান পাত্তা দেয়নি ফিফা। একই নিয়ম খাটে দুই ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে, রোমারিওর ক্ষেত্রেও।

৭৫৭ গোল করা পেলে আছেন সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় তিনে, ৭৪৩ গোলে রোমারিওর অবস্থান চারে। ৭১৯ গোল করে রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির অবস্থান সেরাদের পাঁচে।

২০০২ সালে স্পোর্টিং লিসবন দিয়ে ক্লাব ক্যারিয়ারে প্রবেশ করা রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে এপর্যন্ত গোল করেছেন ৬৫৬টি। মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে জাতীয় দলে করেছেন গোলের সেঞ্চুরি, পর্তুগালের হয়ে তার গোলসংখ্যা ১০২টি। ১০৯ গোল নিয়ে শীর্ষে ইরান কিংবদন্তি আলি দাঈ।