চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সবজির পাশাপাশি আলু-পেঁয়াজেও স্বস্তি

Nagod
Bkash July

নতুন নতুন শীতের সবজিতে ভরে গেছে বাজার। এতে দীর্ঘ সময় ধরে অতিরিক্ত দামে সবজি কেনা ক্রেতারা এখন স্বস্তি কিছুটা পাচ্ছেন। সবজির সাথে হাতের নাগালে এসেছে আলু ও পেঁয়াজের দামও।

Reneta June

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, মগবাজারসহ কয়েকটি বাজারে খোঁজ নিয়ে এসব তথ্য জানা গেছে।

কয়েকদিন ক্রেতাদের খুব ভুগিয়েছে আলু। প্রতি কেজি বিক্রি হয়েছিল ৫০ টাকায়। এখন নতুন আলু আসায় দাম কমেছে। খুচরা বাজারে ২০ থেকে ২৫ টাকা কেজিতে নতুন আলু পাওয়া যাচ্ছে।

কিছুদিন আগেও পাকা টমেটো ৮০ থেকে ১০০ টাকা কেজিতে বিক্রি হয়েছিল। তা এখন পাওয়া যাচ্ছে ২০ থেকে ৩০ টাকায়।

ভারত রপ্তানি বন্ধ করে দেয়ায় কয়েক মাস চড়া দাম ছিল পেঁয়াজের। নতুন পেঁয়াজ আসায় এখন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে।

বিক্রেতারা বলছেন, বাজারে দেশি পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। এছাড়া আমদানি করা পেঁয়াজও রয়েছে পর্যাপ্ত। এ কারণে দাম কমেছে।

অন্যদিকে শীতের সব ধরনের সবজি আসছে বাজারে। এ কারণে সবজির দাম কম বলে জানান তারা।

কারওয়ান বাজারের আলু ও পেঁয়াজ বিক্রেতা আমিন আহমেদ বলেন, দেশি নতুন পেঁয়াজ উঠে এসেছে। আগে এলসি করা পেঁয়াজও আসছে। সব মিলিয়ে বাজারে পেঁয়াজের কোনো ঘাটতি নেই।

এছাড়া নতুন আলুও এসেছে ভরপুর। এ কারণে দাম কমছে বলে জানান তিনি।

বাজারে শিমের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা। মুলার কেজি ১০ থেকে ১৫ টাকা, ঢেঁড়স ৩০ থেকে ৪০ টাকা, বেগুন ২০ থেকে ৩০ টাকা, গাজর ৩০ থেকে ৫০ টাকা, জালি কুমড়া ৩০ টাকা, ছোট মিষ্টি কুমড়া ২৫ টাকা, উস্তা ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর ফুলকপি ও বাঁধাকপির পিস বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়।

প্রায় অপরিবর্তিত রয়েছে ডিম, মুরগী ও মাংসের দাম। ব্রয়লারের এক ডজন ডিম বিক্রি হচ্ছে ৮৫ টাকায়, হাঁসের ডিম ১৫০ টাকায়, দেশি মুরগির ডিমের হালি ৬০ টাকা, ডজন বিক্রি হচ্ছে ১৬০ টাকায়।

এছাড়া সোনালী মুরগির কেজি ১৭০ থেকে ১৮০ টাকা এবং ব্রয়লারের কেজি ১২৫ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। আর প্রতি কেজি গরুর মাংস ৫৫০ টাকা ও খাসির মাংস ৭৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

BSH
Bellow Post-Green View