চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সবচেয়ে শান্তির দেশ সুইজারল্যান্ড

পৃথিবীর সবচাইতে শান্তির দেশ হচ্ছে ঘড়ি আর চকলেটের দেশ সুইজারল্যান্ড। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সাস্টেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্কের (এসডিএসএন) সাম্প্রতিক এক জরিপে এই তথ্য উঠে এসেছে। গবেষণা প্রতিষ্ঠানটি এ নিয়ে তৃতীয়বারের মত জরিপ চালিয়েছে।

এই জরিপে সুইজারল্যান্ডের পরেই আছে যথাক্রমে আইসল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে এবং কানাডা। পৃথিবীর সবচাইতে অশান্তির দেশ হিসেবে শীর্ষে রয়েছে যথাক্রমে টোগো, বুরুন্ডি, বেনিন,রুয়ান্ডা এবং গৃহযুদ্ধে জর্জরিত দেশ সিরিয়া।

বিজ্ঞাপন

তালিকায় শান্তি বা সুখের দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান ১০৯ তম। পাশ্ববর্তী দেশ ভারত এই সূচকে বাংলাদেশ থেকে পিছিয়ে আছে। অর্থাৎ বাংলাদেশ ভারতের চেয়ে বেশি শান্তিপূর্ণ দেশ। ভারত রয়েছে ১১৭ তম অবস্থানে।

বিজ্ঞাপন

বিশ্বের দেশগুলোর সরকারি পলিসিকে প্রভাবিত করতে ওয়ার্ল্ড হ্যাপিনেস ২০১৫ শীর্ষক প্রতিবেদনটি তৈরি করা হয় ১৫৮ টি দেশের উপর জরিপ চালিয়ে। এসডিএসএন যুক্তরাষ্ট্রভিত্তিক আরেকটি গবেষণা প্রতিষ্ঠান গ্যালোপের তথ্য এবং বিভিন্ন দেশের মোট জাতীয় উৎপাদন, গড় আয়ু, জীবনযাত্রার মান, দুর্নীতির মাত্রা এবং সামাজিক  ও  বাক স্বাধীনতার মাপকাঠি পরিমাপ করে এই  র‌্যাংকিং তুলে ধরে।

Bellow Post-Green View