চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সন্ত্রাস-মাদক-দুর্নীতি দূর করে শিশুদের উন্নত ভবিষ্যৎ গড়ব: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সন্ত্রাস, মাদক ও দুর্নীতির কুপ্রভাব থেকে দেশকে মুক্ত করতে কাজ করছে সরকার। দেশকে এসব থেকে মুক্ত রেখে শিশুদের উন্নত ভবিষ্যৎ গড়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

বাংলাদেশ শিশু একাডেমির মিলনায়তনে আয়োজিত ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, সবক্ষেত্রে শিশুদের মানসিক বিকাশের সুযোগ করে দেয়া দরকার। তবে সেই সাথে খেলাধুলা এবং শরীরচর্চাও অত্যন্ত প্রয়োজন। সেজন্য প্রতি উপজেলায় মিনি স্টেডিয়াম করে দিচ্ছে সরকার, যেন সেখানে ছেলে-মেয়ে সব শিশু খোলা মাঠে খেলাধুলা করতে পারে।

এছাড়াও নানা কর্মসূচি ও প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের শিশুরা আন্তর্জাতিক অঙ্গনের খেলাধুলায়ও আজ অনেক বেশি। অনেক পুরস্কার নিয়ে আসছে তারা। তবে সেখানেও ছেলেদের চেয়ে মেয়েরা একটু বেশি অর্জন করছে।

তাই ছেলেদেরকে পড়ালেখার পাশাপাশি খেলাধুলায়ও আরও বেশি মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এজন্য মাতৃস্বাস্থ্যের দিকেও গুরুত্ব দেয়া হচ্ছে।

‘আমরা চাই শিশুদের ভবিষ্যৎ এগিয়ে নিয়ে যেতে। পৃথিবী এগিয়ে যাচ্ছে; আমরা কেন পিছিয়ে থাকব?’ বলেন তিনি।

শিশুদের সুপ্ত মেধাগুলো বিকশিত হোক, এমন আশা প্রকাশ করে এবং শিশুদের ভবিষ্যৎ উন্নয়নে কাজ করার অঙ্গীকার করে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

Bellow Post-Green View