চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সত্যজিৎ রায়কে স্মরণ করলেন ‘ফেলুদা’ সৌমিত্র

১৯৫৯ এ ‘অপুর সংসার’। তারপর একে একে ১৪টি সিনেমা সত্যজিৎ রায় এর পরিচালনায়। যেন হয়ে উঠেছিলেন ‘পথের পাঁচালী’ নির্মাতার মানসপুত্র।

গুরু সত্যজিৎ রায় এর ৯৭ তম জন্মদিনে তাকে স্মরণ করলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বুধবার সকালে। অন্তর্জালে। ফেসবুকে। নিজের দেওয়ালে লিখলেন, দুই শব্দে ইংরেজি ও বাংলা মিশিয়ে,  রে ডে। ছবি হিসেবে দিয়েছেন একটি শুটিং দৃশ্য। যেখানে প্রিয় মানিকদা বুঝিয়ে দিচ্ছেন তার সবচেয়ে প্রিয় শিষ্যকে। তবে সিনেমার নাম উল্লেখ করেননি ‘চারুলতা’র সৌমিত্র চট্টোপাধ্যায়।

বিজ্ঞাপন

সত্যজিৎ রায় ও সৌমিত্র চট্টোপাধ্যায় একসঙ্গে মোট ১৪টি সিনেমায় কাজ করেছেন।  যেন মিফুন ও কুরোশাওয়া, মাস্ত্রোইনি ও ফেলিনি, ডি নিরো ও সোরসেসের মতো জুটি।

এর আগে রেডিয়োর ঘোষক ছিলেন এবং মঞ্চে ছোটো চরিত্রে অভিনয় করতেন। সত্যজিৎ রায় এর নির্দেশনায় তাঁর অভিনীত চরিত্রগুলোর ভিতরে সবথেকে জনপ্রিয় হয় ফেলুদা। তিনি সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘সোনার কেল্লা’ এবং ‘জয় বাবা ফেলুনাথ’ ছবিতে ফেলুদার ভূমিকায় অভিনয় করেছেন। প্রথমে ফেলুদা চরিত্রে তার চেয়েও ভালো কাউকে নেওয়ার ইচ্ছে থাকলেও তার অভিনীত ফেলুদার প্রথম ছবি ‘সোনার কেল্লা’ বের হওয়ার পর সত্যজিৎ রায় স্বীকার করেন যে, তার চেয়ে ভালো আর কেউ ছবিটি করতে পারতনা।

১৯৯০ সালে সর্বশেষ সত্যজিৎ রায় এর নির্দেশনায় অভিনীত সিনেমা ‘শাখা প্রশাখা’ মুক্তি পায়।

বিজ্ঞাপন